দিনদুপুরে বাড়িতে ঢুকে মালিককে খুন করল দুর্বৃৃত্তরা

রাজধানীর মিরপুরের মধ্য পীরেরবাগে দুর্বৃত্তদের গুলিতে নিজ বাসায় খুন হয়েছেন এক ব্যক্তি। তাঁর নাম কাজী জিয়া হায়দার (৫০)। গতকাল শনিবার বেলা দুইটায় দুর্বৃত্তদের এই হামলায় জিয়া হায়দারের মেয়ে কাজী লামহা হায়দারও (৮) আহত হয়।


জিয়া হায়দার মধ্য পীরেরবাগে একটি তিনতলা বাড়ির মালিক। তিনি স্ত্রী ও দুই মেয়েকে নিয়ে ওই বাড়ির দ্বিতীয় তলায় থাকতেন।
পুলিশ ও নিহত জিয়া হায়দারের পারিবারিক সূত্র জানায়, গতকাল বেলা দুইটার দিকে ৮-১০ জন দুর্বৃত্ত ওই বাসায় ঢুকে পড়ে। এ সময় বাসায় ছিলেন জিয়া হায়দার, তাঁর স্ত্রী সেলিনা আজমী ও বড় মেয়ে কাজী লামহা।
সেলিনা আজমী প্রথম আলোকে বলেন, দুর্বৃত্তরা ঢুকেই ঘরের জিনিসপত্র তছনছ করা শুরু করে। তারা বাসার সবাইকে অস্ত্রের মুখে জিম্মি করে আলমারির চাবি খুঁজতে থাকে। ‘অনেক দিন বিদেশে ছিলি, টাকা কোথায় রেখেছিস’ বলে গালিগালাজ করে জিয়া হায়দারকে মারধর করা শুরু করে। তিনি বলেন, একপর্যায়ে দুর্বৃত্তরা বাসার সবাইকে বেঁধে ফেলার চেষ্টা করলে তিনি দৌড় দিয়ে বাসার নিচে চলে যান। কয়েকজন দুর্বৃত্ত তাঁকে ধাওয়া করতে থাকে। এই সুযোগে তাঁর স্বামী জিয়া ও মেয়ে লামহা দৌড় দেয়। লামহা চলে যায় ছাদে। আর জিয়া নিচের দিকে যাওয়ার চেষ্টা করেন। এ সময় দুর্বৃত্তদের গুলিতে সিঁড়িতে ঢলে পড়েন তিনি।
গুলিবিদ্ধ জিয়াকে স্ত্রী ও প্রতিবেশীরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। হামলার সময় দুর্বৃৃত্তদের হামলায় জিয়ার মেয়ে লামহা ডান চোখে আঘাত পান।
সেলিনা আজমী সাংবাদিকদের বলেন, তাঁর স্বামী দক্ষিণ কোরিয়ায় ছিলেন। পাঁচ-ছয় বছর আগে দেশে ফিরে তিনি শেয়ারের ব্যবসা শুরু করেন।
সেলিনা বলেন, তিন-চার মাস আগে বাড়ির নিচতলার একটি কক্ষ আবদুল মজিদ নামে এক গাড়ির চালককে ভাড়া দেন। সেখানে স্ত্রী ও সন্তান নিয়ে থাকেন মজিদ। গত ১৬ ডিসেম্বর মজিদ স্থানীয় কিছু যুবককে নিয়ে নিজ কক্ষে জুয়ার আসর বসান। জিয়া তা জানতে পেরে ওই যুবকদের বের করে দেন এবং মজিদকে বাসা ছেড়ে দিতে বলেন। এর পর থেকে জুয়েল, সেলিম, শাহীন, নজরুলসহ স্থানীয় কিছু যুবক জিয়া হায়দারকে হুমকি-ধমকি দিতে থাকে। তাঁর মেয়েদের অপহরণের হুমকি দিয়ে পাঁচ লাখ টাকা চাঁদাও দাবি করে। রাস্তাঘাটে তাঁদের দেখলেই অশ্লীল কথাবার্তা বলত।
সেলিনা জানান, কয়েক দিন আগে ওই বখাটে যুবকেরা তাঁদের বাসায় আগুন দেওয়ার চেষ্টা করেছিল। স্থানীয়ভাবে এ বিষয়ে মীমাংসা হওয়ায় তাঁরা এ ব্যাপারে পুলিশকে কিছু জানাননি। তাঁর বিশ্বাস, জুয়া খেলতে বাধা দেওয়ায় ওই যুবকেরাই তাঁর স্বামীকে হত্যা করেছে।
পাশের বাড়িতে থাকেন জিয়া হায়দারের ছোট ভাই মনজুরুল হক। তিনি প্রথম আলোকে বলেন, ভাবির চিৎকার শুনে তিনি বের হয়ে দেখেন, এক যুবক বাসা থেকে বের হয়ে চলে যাচ্ছে। তিনি তখন ওই যুবককে ধরে ফেলেন। তখন আরও সাত-আটজন যুবক বের হয়ে তাঁকে লক্ষ্য করে গুলি করে এবং দুটি ককটেল ফাটিয়ে চলে যায়। তিনি বলেন, গুলি লক্ষ্যভ্রষ্ট হওয়ায় তিনি বেঁচে যান।
পুলিশের মিরপুর বিভাগের উপকমিশনার (ডিসি) ইমতিয়াজ আহমদে প্রথম আলোকে বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, ভাড়াটে আবদুল মজিদের কক্ষে জুয়া খেলতে বাধা দেওয়ায় স্থানীয় বখাটেদের সঙ্গে শত্রুতার জের ধরে এ ঘটনা ঘটেছে। তিনি বলেন, মজিদকে পাওয়া যায়নি। তাঁর স্ত্রী রূপা আকতারকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হয়েছে।

No comments

Powered by Blogger.