উজ্জীবিত, উদ্দীপ্ত মহসিন খানের পাকিস্তান

কোনো দল যখন জয়ের মধ্যে থাকে, তখন সেই দলের ভাবভঙ্গিই পাল্টে যায়। দলের খেলোয়াড়েরা তখন থাকে উদ্দীপ্ত, অনুপ্রাণিত এবং আরও বড় কোনো কীর্তির জন্য উদ্গ্রীব। মহসিন খানের পাকিস্তান দলটার এখন এমনই সময় কাটছে। টেস্ট আঙিনার এক নম্বর দল ইংল্যান্ডকে আড়াই দিনের মধ্যে হারিয়ে মিসবাহ, হাফিজ, গুল, আজমলদের জয়ের নেশা এখন আগের চেয়ে অনেক বেশি উদগ্র।


অনুশীলন সেশনের প্রতি সাধারণত ক্রিকেটারদের অনীহা থাকে। কারণ, যেকোনো অনুশীলন সেশনই হয় অনেক বেশি কষ্টকর। ইংল্যান্ডকে হারানোর এক দিন পরই পাকিস্তানি খেলোয়াড়েরা অনুশীলন সেশনের জন্য মুখিয়ে রইলেন, উল্টো কোচ মহসিন খানকে বলতে হলো, ‘থাক, আজ আর শক্ত অনুশীলনে কাজ নেই। তোমরা নিজেদের মতো সময়টা উপভোগ করো।’
শিষ্যদের এমন মনোভাবে যারপরনাই আনন্দিত কোচ মহসিন খান। তিনি কেবল বলেছেন, ‘এই একটি ব্যাপারই নির্দেশ করছে জয় কীভাবে একটি দলের মনোভাব বদলে দিতে পারে। ওরা অনুশীলন করতে চেয়েছে। আমি বলেছি, অনুশীলন করার দরকার নেই, তোমরা সময়টা উপভোগ করো।’
মহসিন খানের এই ব্যাপারটিই চমত্কার লাগছে। খেলোয়াড়েরা উপভোগ করছেন। জয়ের নেশা তাঁদের পেয়ে বসেছে। তবে মহসিন খান সতর্ক রয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে চমত্কার জয়টি যেন খেলোয়াড়দের পেয়ে না বসে। তিনি বলেছেন, ‘আমি খেলোয়াড়দের বলেছি, প্রথম টেস্টে তোমরা দারুণ একটা জয় পেয়েছ, এবার সেটা ভুলে যাও। কারণ, প্রথম টেস্ট এখন ইতিহাসের অংশ।’ মহসিন খানের মতে, ইংল্যান্ড অনেক বেশি পেশাদার একটি দল। যেকোনো মুহূর্তে তারা ঘুরে দাঁড়াতে পারে।
মহসিন খানের প্রশংসা অপেক্ষা করছে তাঁর অধিনায়ক মিসবাহ-উল-হকের জন্যও। তাঁর মতে, মিসবাহ শুধু মাঠেই অসাধারণ অধিনায়কত্বের স্বাক্ষর রাখেননি। তিনি মাঠের বাইরেও খেলোয়াড়দের দারুণ উজ্জীবিত করেন। মাঠের বাইরে খেলোয়াড়দের সঙ্গে মিসবাহর যোগাযোগটা অসাধারণ, খেলোয়াড়েরাও তাঁর সঙ্গে দারুণ মানিয়ে নিয়েছেন।’ দ্য নেশন।

No comments

Powered by Blogger.