মেধাবীদের জন্য বিশেষ ছাড়-সুযোগ আছে এগিয়ে যাওয়ার by তারিক হাসান

পারদানা কলেজ বাংলাদেশ-মালয়েশিয়ার একটি যৌথ শিক্ষা প্রতিষ্ঠান। এটি মালয়েশিয়ার টঈঝও ইউনিভার্সিটি থেকে পরিচালিত হয়। গতানুগতিক ধারার শিক্ষা পদ্ধতির বিপরীতে একজন শিক্ষার্থী এসএসসি বা 'ও' লেভেল পাস করে পারদানা কলেজের ১বছরমেয়াদিইউনিভার্সিটিফাউন্ডেশনপ্রোগ্রামকরেইদেশেকিংবাবিদেশেরবিশ্ববিদ্যালয়গুলোতে অনার্স প্রোগ্রামে ভর্তি হতে পারবে। এটি আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত একটি প্রোগ্রাম।


এখানে রয়েছে বিবিএ , বিএ (অনার্স) অ্যাকাউন্টিং (অঈঈঅ এর ভ১-ভ৯ ঊীবসঢ়ঃরড়হ সুযোগ), কম্পিউটার সায়েন্স, মোবাইল কোম্পানি, বিজনেস ইনফরমেশন সিসটেম, কম্পিউটার সিসটেমস অ্যান্ড নেটওয়ার্কিং, আইটি ম্যানেজমেন্ট, ম্যাস কমিউনিকেশন পড়ার সুযোগ। এ বিষয়গুলো পড়তে কিংবা আন্তর্জাতিক ডিগ্রি নিতে এখন আর বিদেশে যেতে হবে না। শিক্ষার্থীরা ঢাকা ক্যাম্পাসে থেকেই টঈঝও ইউনিভার্সিটির ফ্রান্সাইস প্রোগ্রামের মাধ্যমে অনার্স ডিগ্রি লাভ করতে পারবে। এ বছরের জুলাই মাসে ঢাকা ক্যাম্পাস হতে প্রথম ব্যাচ তাদের গ্র্যাজুয়েশন শেষ করে বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে। এ ছাড়াও যারা বিদেশে পড়াশোনা করতে চান তাদেন জন্য রয়েছে পারদানা কলেজের ক্রেডিট ট্রান্সফার প্রোগ্রাম। শিক্ষার্থীরা কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডসহ মালয়েশিয়ার নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে তাদের ক্রেডিট ট্রান্সফার করতে পারবে। এ প্রোগ্রামের মাধ্যমে পারদানা কলেজের প্রায় ৫০০ শিক্ষার্থী কানাডা, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া কিংবা ইউকের বিভিন্ন বিখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে তাদের গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে। তাদের মধ্যে উলেল্গখযোগ্য হলো কানাডার অ্যাকাডিয়া, অ্যালগোমা, লেটব্রিজ, ম্যানিটোবা, ওয়াটারলু, ইংল্যান্ডের ডার্বি, নর্থ আম্ব্রিয়া, মিডলসেক্স, অস্ট্রেলিয়ার কার্টিন, ওলংগং, কুইসল্যান্ড এবং মালয়েশিয়ার ইউসিএসআই ও মাল্টিমিডিয়া। বর্তমানে তারা বড় বড় নামকরা প্রতিষ্ঠান যেমন_ আইবিএম, সান মাইক্রোসিস্টেম, রয়েল ব্যাংক অব কানাডা, ব্রিটিশ টেলিকম, ইডিএস, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বিজনেস স্কুল অব লন্ডন, ব্র্যাক, রহিমআফরোজ, আশাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন।
পারদানা কলেজ প্রতি বছর মেধাবী শিক্ষার্থীদের এক্সিলেন্স ও অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডসহ এসএসসি/এইচএসসি রেজাল্টের ভিত্তিতে সর্বোচ্চ পর্যন্ত স্কলারশিপ দেওয়া হয়। সে ক্ষেত্রে মাত্র ২.৫ লাখ টাকায় দেশে থেকেই আন্তর্জাতিক ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। একই পরিবারের দু'জন পড়লে একজন ১৫% এবং উপজাতি ও মেয়েদের ১০% ছাড়ের সুযোগ আছে।
যোগাযোগ :প্লট-১৪, রোড-৩৩, গুলশান-১, ঢাকা।
ফোন : ৯৮৮৮০৮৮, ০১৮১৯-২৪৯৮২৪ ০১৮১৭-১৪১৭৭৭। িি.িঢ়বৎফধহধপড়ষষবমব.পড়স

No comments

Powered by Blogger.