শিল্প খাতে ঋণ বিতরণ বেড়েছে-প্রথম প্রান্তিকে ২৫ হাজার কোটি টাকা ঋণ বিতরণ

শিল্প খাতে ঋণ বিতরণ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) শিল্প ঋণ বিতরণ হয়েছে ২৫ হাজার কোটি টাকা, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩.২৬ শতাংশ বেশি। গত বছরের একই সময়ের তুলনায় এ খাতে ঋণ বিতরণ বাড়লেও এপ্রিল-জুন প্রান্তিকের তুলনায় ঋণ বিতরণ কমেছে ২.৮৯ শতাংশ। শিল্প ঋণ বাড়ার সঙ্গে সঙ্গে এ খাতে খেলাপি ঋণও বেড়েছে। গত বছরের একই সময়ের তুলনায় শিল্প খাতে খেলাপি ঋণ বেড়েছে ১২.৪১


শতাংশ। শিল্প ঋণ পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে শিল্প খাতে ২৪ হাজার ৯৯৯ কোটি ৯০ লাখ টাকা ঋণ বিতরণ হয়েছে। এর মধ্যে চলতি মূলধন খাতে বিতরণ হয়েছে ১৭ হাজার ৫৬২ কোটি ৪৬ লাখ টাকা এবং মেয়াদি ঋণ বিতরণ হয়েছে সাত হাজার ৪৩৭ কোটি ৪৪ লাখ টাকা। আগের বছরের একই সময়ে শিল্প খাতে ২৪ হাজার ২১০ কোটি টাকা ঋণ বিতরণ হয়েছিল। এর মধ্যে ১৬ হাজার ৭৩৬ কোটি টাকা বিতরণ হয়েছিল চলতি মূলধন খাতে এবং মেয়াদি ঋণ বিতরণ হয় সাত হাজার ৪৭৩ কোটি টাকা। সে হিসাবে গত বছরের একই সময়ের তুলনায় শিল্প ঋণ বিতরণ বেড়েছে প্রায় ৮০০ কোটি টাকা বা ৩.২৬ শতাংশ বেশি।
শিল্প খাতে ঋণ বিতরণে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর অংশগ্রহণ সামান্য। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে শিল্প খাতে বিতরণ করা মোট ঋণের ৪.২৩ শতাংশ বিতরণ করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংক। বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ৭৭ শতাংশ, বিদেশি ব্যাংকগুলো বিতরণ করেছে ১০.২৪ শতাংশ, বিশেষায়িত ব্যাংকগুলো বিতরণ করেছে ৩.৫১ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো বিতরণ করেছে ৪.৯৭ শতাংশ। বছরের প্রথম প্রান্তিকে চলতি মূলধন খাতে ঋণ বিতরণ বাড়লেও মেয়াদি ঋণ কমেছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে শিল্পে চলতি মূলধন ঋণ বিতরণ হয়েছে ১৭ হাজার ৫৬২ কোটি ৪৬ লাখ টাকা, যা গত বছরের একই সময়ের তুলনায় ৪.৯৩ শতাংশ বেশি। একই সময়ে শিল্পে মেয়াদি ঋণ বিতরণ হয়েছে সাত হাজার ৪৩৭ কোটি ৪৪ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ০.৪৮ শতাংশ কম। গত বছরের একই সময়ের তুলনায় শিল্প খাতে ঋণ বিতরণ বাড়লেও এপ্রিল-জুন প্রান্তিকের তুলনায় এ খাতে ঋণ বিতরণ কমেছে ২.৮৯ শতাংশ। এপ্রিল-জুন প্রান্তিকে বিতরণ হয়েছিল ২৫ হাজার ৭৪২ কোটি ৯০ লাখ টাকা।
শিল্প খাতে ঋণ আদায় বাড়লেও খেলাপি ঋণ বেড়েছে অনেক বেশি। শিল্প খাতে মোট খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৬৭ কোটি ৯০ লাখ টাকা। গত বছরের একই সময়ে এ খাতে খেলাপি ঋণ ছিল ১২ হাজার ৩৩৭ কোটি টাকা বা ১২.৪১ শতাংশ বেশি। এর মধ্যে মাঝারি ও ক্ষুদ্র খাতে মেয়াদোত্তীর্ণ ঋণ কমলেও বেড়েছে বৃহৎ খাতের শিল্প ঋণ। এ খাতে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ বিতরণ কম হলেও খেলাপির দিক থেকে তাদের অবস্থান সবচেয়ে বেশি। শিল্প খাতের মোট খেলাপি ঋণের মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংকের ৪৩.২৯ শতাংশ, বেসরকারি ব্যাংকের ৪১.৩৮ শতাংশ, বিদেশি ব্যাংকের ২.৮০ শতাংশ, বিশেষায়িত ব্যাংকের ৭.৫৬ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোতে ৪.৯৬ শতাংশ রয়েছে।
ব্যাংকগুলো গত বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে ঋণ আদায় করে ১৮ হাজার ৯৮১ কোটি টাকা, এ বছরের এপ্রিল-জুনে আদায় করে ২০ হাজার ৬০৮ কোটি টাকা।

No comments

Powered by Blogger.