সুহৃদ মহাসমাবেশ-উল্লাসের কনসার্টে উচ্ছ্বাস by মঈন আবদুল্লাহ ও ফরিদুল ইসলাম নির্জন

কাশে কিছুক্ষণ আগেই চাঁদ হেসেছে। সব সুহৃদের মনে তখন একটাই আবেগ_ 'চাঁদের আলোয় সারাটা আকাশ মনে হয় রূপকথা/আমরা সবাই মেতে উঠি গানে, মুছে যাক নীরবতা।' সুহৃদ মহসমাবেশে আয়োজিত উল্লাসের কনসার্টে দেশের জনপ্রিয় শিল্পীরা মঞ্চে গান গেয়ে উচ্ছ্বাসে ভাসিয়েছেন সুহৃদদের। বাইরে তখন শীতের কনকনে হাওয়া। নবান্নের দিনে সুরের মূর্ছনায় মেতে উঠল সাদা রঙের টি-শার্ট পরা সব সুহৃদ।


তাদের শুভ্র বুকে লেখা 'কোনো বাধা মানবো না'। এই স্লোগান নিয়ে গত শনিবার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশের দিনব্যাপী আয়োজনে শত শত তরুণ প্রাণ মেতে উঠেছিল আনন্দ আর গানে। সন্ধ্যা নামার পরও তাদের কারও মধ্যেই ক্লান্তির ছাপ দেখা যায়নি। সুরে-ছন্দে আর উচ্ছ্বাসে মেতে ওঠা সুহৃদদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আনন্দ পেয়েছেন শিল্পীরাও। কনসার্টে আসা সুহৃদদের অনেকে একেবারে কাছ থেকে প্রিয় শিল্পীকে দেখে পায়চারি করেছেন সবুজঘরকে লক্ষ্য রেখে। শিল্পীদের সামনে পেয়ে অনেকে একসঙ্গে ছবি তুলেছেন, অটোগ্রাফ নিয়েছেন। কনসার্টে সঙ্গীত পরিবেশন করেছেন ফেরদৌস ওয়াহিদ, হাবিব ওয়াহিদ, ফাহমিদা নবী, আসিফ, বাপ্পা মজুমদার, তপু, কণা, দূরবীন ব্যান্ডের শহিদ ও শুভ, শফিক তুহিন এবং মাহাদি। সবাই সুর ও
কথামালায় মাতিয়েছেন সুহৃদদের।
সন্ধ্যা ৬টায় মঞ্চে সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ ঘোষণা করেন_ এখন মঞ্চে আসবেন কণ্ঠযোদ্ধা আসিফ। তিনি গান ছেড়ে দিয়েছিলেন। তবে আশার কথা হলো আসিফ আবার গানে ফিরে আসতে মনস্থির করেছেন। এখন গাইতে আসছেন আসিফ। পুরো মিলনায়তন উচ্ছ্বাস প্রকাশ করে তাকে স্বাগত জানায়। আসিফ বলেন, 'সমকালের সাজসজ্জা সবসময়ই আমাকে আলাদাভাবে টানে। এখানে আসার জন্য সব সুহৃদকে সাধুবাদ।' তার পর তিনি গেয়ে শোনান আজম খানের 'আলাল দুলাল' ও নিজের 'শাবাশ বাংলাদেশ' গান দুটি।
আসিফের পর উপস্থাপক বলেন, 'একটা প্রবাদ আছে_ বাপ কা বেটা সিপাহী কা ঘোড়া।' প্রবাদটি উল্টোও হতে পারে যদি ফেরদৌস ওয়াহিদ ও হাবিবের কথা বলি। এবার মঞ্চে আসছেন শিল্পী ফেরদৌস ওয়াহিদ ও হাবিব। তাদের নাম শুনতেই সুহৃদদের হর্ষধ্বনি ওঠে। ফেরদৌস ওয়াহিদ বলেন, 'পাঠকই পত্রিকার প্রাণ। আপনারা সমকালের সুহৃদ, আমাদেরও সুহৃদ। সবাইকে শুভেচ্ছা।' তার সঙ্গে সুর মিলিয়ে হাবিবও বলেন, 'এখানে সুহৃদদের মাঝে আসতে পেরে আমাদের খুব ভালো লাগছে।' কথামালার পর ফেরদৌস ওয়াহিদ গেয়েছেন 'আগে যদি জানতাম, তবে মন ফিরে চাইতাম...।' এরপর সুহৃদদের অনুরোধে হাবিব কি-বোর্ডে হাত রেখে গাইলেন 'তোমার মাঝে নামবো আমি, তোমার ভেতর ডুব।' বাবা-ছেলের সুরের জাদুতে মোহাবিষ্ট হলো সবাই।
এরপর গাইতে আসেন দূরবীন ব্যান্ডের শহীদ ও শুভ। তাদের মধ্যে শুভ 'সোনা বউ' আর শহীদ গেয়ে শোনান 'এক জীবনে' শিরোনামের গান। এ পরিবেশনা শেষ হতেই মঞ্চে আসেন কণ্ঠশিল্পী কণা। তিনি একে একে গেয়ে শোনান 'ধিমতানা', 'বাঁশি শুনে আর কাজ নেই' এবং 'খুব চেনা চেনা'।
এবার ভিন্ন স্বাদ নিয়ে আসেন সঙ্গীতশিল্পী তপু। তিনি গেয়ে শোনান তার জনপ্রিয় দুটি গান_ 'তোমার এক পায়ে নূপুর' ও 'মেয়ে তুমি এখনও আমায় বন্ধু ভাবো কি'।
এরপর মাহাদী গেয়ে শোনান তার জনপ্রিয় গান 'তুমি বরুণা হলে হবো আমি সুনীল' ও 'তুমি ছাড়া আজ পৃথিবী' গান দুটি। তারপর শফিক তুহিন গেয়ে শোনান তার জনপ্রিয় গান 'এর চেয়ে আর বেশি ভালোবাসা যায় না'।
এবার উপস্থাপক ঘোষণা করেন শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী বারীণ মজুমদার ও আধুনিক গানের চিরসবুজ শিল্পী মাহমুদুন্নবীর পরিবারের দু'জন এবার একসঙ্গে মঞ্চে আসবেন। আসছেন ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদার। বাপ্পা তখন গিটারে সুর তুলছেন। তাই মঞ্চে একা এসে দেশের গান গেয়ে সুহৃদদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করেন ফাহমিদা নবী। তিনি গেয়ে শোনান 'ও আমার দেশের মাটি'। এরপর গিটার কাঁধে নিয়ে মঞ্চে এসে তার সঙ্গে যোগ দেন বাপ্পা মজুমদার। তারা দু'জনে দ্বৈতকণ্ঠে গেয়েছেন 'মনটা যদি হতো তোমার আবেগী এক নদী'। তাদের দ্বৈত পরিবেশনার মুগ্ধতায় শেষ হয় কনসার্ট। পরিবেশনার ফাঁকে ফাঁকে সুহৃদ সমাবেশের পক্ষ থেকে সব শিল্পীকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।এদিন মঞ্চে শিল্পীদের সঙ্গে যন্ত্রশিল্পী হিসেবে ছিলেন ড্রামসে বিকাশ, কিবোর্ডে সজীব, বেজ গিটারে আজমীর বাবু, তবলায় অনুপ ও গিটারে সামু।
তারকাদের কনসার্টের আগে ছিল সারাদেশের সুহৃদের পরিবেশনা। শুরুতেই ছিল জাদু। তার পর সমকালকে নিয়ে গান গেয়ে শোনান সুহৃদ পীযূষ। এরপর সুহৃদ সমাবেশের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি স্বর্ণময়ী মণ্ডল ও তার সহশিল্পী, বাপ্পা ও পারভেজ হাসান সোহাগ গান গেয়ে শোনান। অনুষ্ঠানটির সমন্বয়ে ছিলেন সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজীজ, বিনোদন সম্পাদক জনি হক, সহ-সম্পাদক মীর সামী ও ওয়ালিউল মুক্তা এবং প্রদায়ক শিমুল আহমেদ।

No comments

Powered by Blogger.