স্থবির উপজেলা প্রশাসন-উন্নয়নের স্বার্থেই গতিশীল করতে হবে

শেরপুরের শ্রীবরদী উপজেলা। সীমান্তসংলগ্ন একটি প্রত্যন্ত অঞ্চল। এলাকার অধিকাংশ মানুষই অতিদরিদ্র। রাষ্ট্রীয় সেবা ও সুযোগ-সুবিধা তারা পায় না বললেই চলে। উপজেলার সব সরকারি অফিসেই কর্মকর্তাদের অনুপস্থিতি এবং কর্তব্যে অবহেলার শিকার হচ্ছে স্থানীয় দরিদ্র জনগণ। আসলে কার মন চায় রাজধানী বা বড় শহরগুলোর জৌলুশপূর্ণ জীবনযাপন ছেড়ে নূ্যনতম নাগরিক সুবিধাহীন প্রত্যন্ত কোনো এলাকায় গিয়ে বসবাস করতে! তাই শ্রীবরদী


উপজেলার অধিকাংশ দপ্তরই প্রায় সময় বন্ধ থাকে। অথবা দু-একজন অফিস সহকারী উপজেলা কর্মকর্তার হয়ে স্থানীয় জনগণকে তথাকথিত সেবা দিয়ে থাকেন। উপজেলা হাসপাতালগুলোর অবস্থাও তথৈবচ। 'খাঁখাঁ করে শেরপুরের শ্রীবরদী উপজেলা কমপ্লেঙ্' শিরোনামে গত মঙ্গলবার কালের কণ্ঠে তেমনই একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে যেসব অনিয়মের কথা তুলে ধরা হয়েছে, তা সমগ্র জাতির জন্যই দুর্ভাগ্যজনক।
শুধু শ্রীবরদী নয়, সারা দেশের প্রায় সব উপজেলা কমপ্লেঙ্রে চিত্রই একই রকম। প্রত্যন্ত অঞ্চলগুলোর অবস্থা শোচনীয়। উপজেলা হাসপাতালগুলোতে চিকিৎসকদের একটি বড় অংশই অনুপস্থিত থাকে, স্থানীয় রোগীরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হয়। কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হয় স্থানীয় কৃষির উন্নয়নে কাজ করার জন্য। কিন্তু কৃষকরা কালেভদ্রেও তাঁদের দেখা পান কি না সন্দেহ। পশুসম্পদ কর্মকর্তা ও পশু চিকিৎসকদের সার্বক্ষণিকভাবে কাছে পাওয়া প্রয়োজন দরিদ্র কৃষকদের। কারণ, একটি গবাদিপশু তাঁদের নিজের জীবনের মতোই মূল্যবান। কিন্তু গবাদিপশু মারা গেলেও কোনো পশু চিকিৎসকের প্রয়োজনীয় সহযোগিতা তাঁরা পান না বললেই চলে। জমি বিক্রি করতে চাইলে অপেক্ষায় থাকতে হয়, কবে সাবরেজিস্ট্রার সাহেব আসবেন। জমির নামজারি করার জন্য সহকারী ভূমি কমিশনারের দপ্তরে দিনের পর দিন ধরনা দিতে হয়। তখন 'দালাল' নামীয় কিছু লোকের খপ্পরে পড়েন অশিক্ষিত ও দরিদ্র কৃষকরা। আবার উপজেলা প্রশাসনে খালি পদের সংখ্যাও কম নয়। একটি স্বাধীন দেশে গ্রামীণ জনপদের লোকজন কেন যুগের পর যুগ এভাবে বঞ্চিত ও প্রতারিত হতে থাকবে?
অতীতে স্থানীয় প্রশাসনকে গতিশীল করার অনেক গালভরা বুলি আমরা শুনেছি। বর্তমান সরকার ক্ষমতায় আসার আগেও আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে স্থানীয় সরকারকে কার্যকর ও শক্তিশালী করার ঘোষণা দেওয়া হয়েছিল। ইতিমধ্যে উপজেলা পরিষদ নির্বাচন হয়ে গেলেও উপজেলা চেয়ারম্যানরা কার্যত ঢাল-তলোয়ারবিহীন নিধিরাম সর্দার হয়েই আছেন। তাঁদের যেন পরিকল্পিতভাবেই ক্ষমতাহীন করে রাখা হচ্ছে। অথচ দারিদ্র্য বিমোচন, কৃষকদের ভাগ্যোন্নয়ন তথা গ্রামীণ উন্নয়ন সর্বতোভাবে নির্ভর করে গতিশীল স্থানীয় সরকার এবং স্থানীয় প্রশাসনের ওপর। আমরা আশা করি, বর্তমান সরকার তার নির্বাচনী ওয়াদা পূরণে আন্তরিকভাবে সচেষ্ট হবে। গ্রামের মানুষ রাষ্ট্রীয় সেবা ও সুযোগ-সুবিধা প্রাপ্তি থেকে যেন বঞ্চিত না হয়, সে জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

No comments

Powered by Blogger.