শক্তিশালী লোকপাল বিল চাই

ঠোর দুর্নীতিবিরোধী আইনের দাবিতে আন্দোলনরত সমাজকর্মী আন্না হাজারে তৃতীয়বারের মতো অনশন করেছেন। পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি প্রণীত দুর্নীতিবিরোধী লোকপাল বিলের প্রতিবাদে এবং বিলটি আরও কঠোর করার দাবিতে গতকাল রোববার দিনব্যাপী অনশন করেন তিনি। অনশন মঞ্চে হাজির হয়ে তাকে সমর্থন ও লোকপাল বিল ইস্যুতে আয়োজিত বিতর্কে অংশ নেয় প্রধান বিরোধী দল বিজেপিসহ বেশ ক'টি দল।


খবর এএফপি, জি-নিউজ অনলাইন। রোববার সকাল সোয়া ১০টায় দিলি্লর যন্তরমন্তর প্রাঙ্গণে অনশনে বসেন আন্না হাজারে। বিকেল ৫টায় অনশন ভঙ্গ করেন তিনি। অনশনে বসার আগে রাজঘাটে অহিংস আন্দোলনের জনক মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে প্রায় আধঘণ্টা ধ্যানও করেন তিনি।
বিকেলে অনশন ভঙ্গের পর উপস্থিত রাজনৈতিক নেতাদের ধন্যবাদ জানিয়ে আন্না হাজারে রাজপথে এ সংগ্রামে তাদের পাশে থাকার আহ্বান জানান। তিনি বলেন, আপনারা পার্লামেন্টের ভেতরে সংগ্রাম চালিয়ে যান আর আমরা করব বাইরে। তারপরও সরকার যদি একমত না হয়, তবে আপনাদের উচিত হবে আমাদের সঙ্গে রাস্তায় যোগ দেওয়া। এ সময় রাজনীতির দুর্বৃত্তায়ন নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। তিনি বলেন, প্রয়োজন পড়লে তিনি আবারও কারাবরণ করবেন। চলতি শীতকালীন অধিবেশনেই কার্যকর একটি লোকপাল বিল না হলে তিনি 'জেল ভরো আন্দোলন' শুরু করার জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, একটি কারাগারও খালি রাখা হবে না। এ সময় যন্তরমন্তরে জড়ো হওয়া জনতা তুমুল হর্ষধ্বনি দিয়ে সমর্থন জানায় তাকে। আন্না তখন বলেন, সরকারের উচিত জনগণের কথা শোনা। শক্তিশালী লোকপাল বিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবেই। পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি প্রণীত লোকপাল বিলকে দন্তহীন আখ্যায়িত করে আন্না বলেন, এ খসড়া আইনের মাধ্যমে সরকার কেবল তাদেরই প্রতারিত করেনি, বরং ভারতবাসীর সঙ্গে প্রতারণা করেছে। তিনি বলেন, ভারতের জনগণ এক দিন এ সরকারকে উচিত শিক্ষা দেবে।
মঞ্চে একাত্মতা প্রকাশ ও শক্তিশালী লোকপাল বিল নিয়ে বিতর্কে অংশ নেন বিজেপির অরুণ জেটলি, সিপিআইএমের বৃন্দা কারাট, সিপিআইয়ের এবি বর্ধন, জেডি (ইউ)-এর শরদ যাদব, টিডিপির চন্দ্রবাবু নাইডু, বিজেডির পিনাকি মিশ্র ও সমাজবাদী পার্টির রাম গোপাল যাদব। আয়োজকরা বলছেন, দিন শেষে হাজারের ভাষণ শুনতে অন্তত ৭ হাজার মানুষ জড়ো হয়।
এর আগে চলতি বছর আগস্টে দুর্নীতিবিরোধী কঠোর আইনের দাবিতে টানা ১৩ দিন অনশন করেন হাজারে। এ অনশনে সমর্থন জানায় ভারতের হাজারো মানুষ। ফলে সরকারি কার্যালয়গুলোর দুর্নীতি তদন্তে নতুন ন্যায়পাল আইন করতে রাজি হয় ভারত সরকার। দুর্নীতিবিরোধী এ আইন নিয়ে আগামী সপ্তাহে আইনপ্রণেতাদের আলোচনা হওয়ার কথা রয়েছে। ২১ ডিসেম্বর পার্লামেন্টের শীতকালীন অধিবেশন মুলতবি হওয়ার আগেই এ আইন পাস হোক_ এটাই চান হাজারে। দাবি মানা না হলে আবারও অনশনের হুমকি দিয়েছেন তিনি।
আন্না গান্ধীবাদী নন_ তুষার গান্ধী : আন্না হাজারের পদ্ধতিটি গান্ধীর অনুসারীর মতো নয় বলে মন্তব্য করেছেন মহাত্মা গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধী। বরং আন্নার অনুষ্ঠানটি একটি আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেন তিনি।
আন্না গান্ধীর নীতি-আদর্শ বুঝবেন বলেও আশা প্রকাশ করেন তুষার।

No comments

Powered by Blogger.