পটিয়ায় পানির দরে শীতের সবজি বিক্রি by আবদুল হাকিম রানা

ট্টগ্রামের পটিয়ায় পানির দরে সবজি পাইকারি বিক্রি হচ্ছে। এক মাস আগের তুলনায় দাম চার ভাগের এক ভাগে নেমে এসেছে বলে জানিয়েছেন সবজি চাষীরা। কেলিশহর দারোগাহাট, হাইদগাঁও, ত্রিপুরা দিঘিরহাট, মহাজনহাট, কচুয়াইয়ের চক্রশালা, কমল মুন্সীরহাট, খরনা রেলস্টেশন এবং রৌশনহাটে প্রতিদিন সকালে কৃষকরা তাঁদের উৎপাদিত সবজি পাইকারদের কাছে তুলে দিচ্ছেন। তবে দাম কম পাওয়ায় কিছুটা ক্ষুব্ধ তাঁরা।


পটিয়ার কেলিশহর, হাইদগঁাঁও, কচুয়াই, খরনার পূর্বাঞ্চলের ২৫ হাজার একর বনভূমি রয়েছে। এর পাদদেশে রয়েছে পাঁচ হাজার একর সমতল ভূমি। প্রতি শীত মৌসুমে এই চার ইউনিয়নের পাহাড় ও বনভূমি মিলিয়ে প্রায় ১০ হাজার একর ভূমিতে শীতের সবজি চাষ হয়ে থাকে। এ বছরও কৃষকরা এ ভূমিতে মুলা, বেগুন, আলু, শসা, ঝিঙ্গা, টমেটো, কুমড়া, তিতা করলা, শিম, বরবটি, কপি, ফুলকপি, ঢেঁড়স, কচু, পেঁপে, লাউসহ বিভিন্ন সবজি চাষ করেছেন। শীত আসার তিন মাস আগেই তাঁরা পাহাড়ি এলাকায় উঁচু ভূমিতে এ চাষ করায় ফলন এসেছে আগাম। ফলে পটিয়ার পাইকারি বাজারগুলো এখন সবজিতে সয়লাব হয়ে গেছে। প্রতিদিন সকালে বাজারগুলোতে দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা এসে সবজি সংগ্রহ করেছে কৃষকদের কাছ থেকে।
পটিয়ায় প্রায় পাঁচ হাজার কৃষক এবার সবজি চাষ করেছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা যায়। কেলিশহরের কৃষক আবদুল আজিজ বলেন, 'প্রতিবছরের মতো এ বছরও আমি ১০ একর বনভূমি ও সমতলভূমিতে বেগুন, বরবটি, শসা ও আলু চাষ করেছি। শীতের আগে প্রতিদিন ৫০ হাজার টাকার বেগুন, বরবটি ও শসা বিক্রয় করলেও এখন তা ১০ হাজার টাকায় নেমে এসেছে। যে বেগুন আমরা শীতের শুরুতেই ৬০ টাকায় বিক্রি করেছি এখন তা ১৫ টাকায় বিক্রি হচ্ছে।'
নুরুল ইসলাম নামের এক কৃষক বলেন, 'সব কৃষক এখন সবজি উত্তোলন করায় দাম কম। আগাম চাষ করে আমরা যে দাম পেয়েছি এখন এর চার ভাগের এক ভাগও পাচ্ছি না। কারণ সবাই একসঙ্গে ফলন তুলছেন।'
সাধারণ ক্রেতা দিদারুল আলম বলেন, সবজিতে বাজার সয়লাব হওয়ায় এখন ৬০ টাকা দামের সবজি ১৫ থেকে ২০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। যে ফুলকপি বিক্রি হয়েছে ৩০ টাকা এখন তা বিক্রি হচ্ছে ১৫ টাকায়।
পটিয়া কৃষি কর্মকর্তা শৈবাল কান্তি নন্দী বলেন, যাঁরা আগাম চাষাবাদ করেছিলেন তাঁরা আশাব্যঞ্জক সুফল পেয়েছেন। বর্তমানে চাষীরা একসঙ্গে ফলন তোলায় বাজার সবজিতে সয়লাব হয়ে গেছে। ফলে আগের চার ভাগের এক ভাগে বিক্রি হচ্ছে এখন সব ধরনের সবজি।

No comments

Powered by Blogger.