পড়ার বিষয়-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং by জাবেদ ইকবাল

নইউবির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের যাত্রা শুরু হয় ২০০৯ সালে। মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে বস্ত্র। শুধু মৌলিক চাহিদা নয়, বরং বস্ত্র খাতেই আজ আয় হচ্ছে দেশের মোট আয়ের সবচেয়ে বড় অংশ। আর বস্ত্র তৈরিতে নিয়োজিত গার্মেন্ট এবং টেক্সটাইল ইন্ডাস্ট্রিগুলোকে নেতৃত্ব দিচ্ছেন টেক্সটাইল ইঞ্জিনিয়াররা। সরকারি পর্যায়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ার তৈরিতে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সংখ্যা খুবই কম।


দেশে যে কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স অফার করছে সেগুলোর মধ্যে নর্দান বিশ্ববিদ্যালয় অন্যতম। টেক্সটাইল ডিপার্টমেন্টের জন্য এনইউবিতে রয়েছে ৬টি সর্বাধুনিক ল্যাব যা সচরাচর কোনো বিশ্ববিদ্যালয়ে নেই। ফেব্রিক কাটিং মেশিন, হ্যান্ডসক মেশিন, চেইন স্টিচ মেশিন, নিটিং মেশিন, সুয়িং মেশিন, ওভারলক মেশিন, ডায়িং অ্যান্ড ওয়াশিং মেশিন, বাটন এটাচিং মেশিন, রিং স্পিনিং মেশিন, পাওয়ার লুম, রেপরিল, জিএসএম কাটার ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে টেক্সটাইল ডিপার্টমেন্টের আধুনিক ল্যাবগুলো। ছাত্রছাত্রী এবং অভিভাবকরা ইচ্ছে করলে বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন নেওয়ার আগেই ল্যাবগুলো পরিদর্শন করতে পারেন। এ জন্য সার্বক্ষণিক ব্যবস্থা রয়েছে। এ ছাড়া বিশিষ্ট টেক্সটাইল শিক্ষাবিদ ড. মোঃ সাইফুর রহমানের নেতৃত্বে এ ডিপার্টমেন্ট পরিচালনার জন্য রয়েছে একঝাঁক তরুণ শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী।
টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের চাকরির সুযোগ : খাদ্যের পরই মানুষের মৌলিক চাহিদা হচ্ছে বস্ত্রের। আর বস্ত্র উৎপাদনে নেতৃত্ব দিচ্ছেন টেক্সটাইল ইঞ্জিনিয়াররা। অর্থাৎ কথাটিকে এভাবে বলা যায়, মানুষের জীবনধারণের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তার সঙ্গে টেক্সটাইল ইঞ্জিনিয়াররা ওতপ্রোতভাবে জড়িত। বর্তমান সময়ে বাংলাদেশের উন্নয়ন অনেকটাই গার্মেন্ট এবং টেক্সটাইল শিল্পের ওপর নির্ভরশীল। অর্থাৎ দেশে রফতানি আয়ের প্রায় ৭৫% আসে রেডিমেড গার্মেন্ট থেকে।
দেশ-বিদেশের টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, গার্মেন্ট ইন্ডাস্ট্রিজ, বায়িং হাউস, মাল্টিন্যাশনাল কোম্পানি, ব্যাংকস, বিএসটিআই, জুট মিলস করপোরেশন ইত্যাদিতে রয়েছে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের ব্যাপক চাহিদা। এ ছাড়া জাপান, জার্মানি এবং ইংল্যান্ডে টেক্সটাইল সেক্টরে উচ্চতর শিক্ষার রয়েছে অপূর্ব সুযোগ।
নিয়মিত ছাত্রছাত্রীদের জন্য : এটি ৪ বছরের অনার্স কোর্স যা শেষ করতে মোট ১২ সেমিস্টার সময় লাগবে। সর্বমোট ক্রেডিট ১৬৪ এবং খরচ লাগবে ৪,২৩,৮০০ টাকা।
ডিপ্লোমাধারী ছাত্রছাত্রীদের জন্য : এটি ৩ বছরের কোর্স যা শেষ করতে মোট ৯ সেমিস্টার সময় লাগবে। সর্বমোট ক্রেডিট ১৩২ এবং খরচ লাগবে ৩,২৩,২০০ টাকা।
অবশ্য উভয় ধরনের ছাত্রছাত্রীদের জন্য পৃথক ও আকর্ষণীয় টিউশন ফি এবং ওয়েভার রয়েছে। নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশে স্প্রিং-২০১২ সেমিস্টারে ভর্তি প্রক্রিয়া চলছে।
যোগাযোগ : হোল্ডিং -১৩, রোড- ১৭ বনানী সি/এ, ঢাকা।
ফোন : ৮৮১৮১৩১-৩, ৯৮৯২০৫৪ । 

No comments

Powered by Blogger.