সরকারি বাহিনীর গণহত্যা-তিন দশক পর ক্ষমা চাইল এল সালভাদর সরকার

রকারি বাহিনীর হাতে গণহত্যার দায় স্বীকার করে জনগণের কাছে ক্ষমা চাইল এল সালভাদর সরকার। ৩০ বছর আগে এল সালভাদরে গৃহযুদ্ধ চলাকালে এল মোজোতে গ্রামে সেনাবাহিনী কমপক্ষে এক হাজার মানুষকে নির্বিচারে হত্যা করে। নিহতদের প্রায় অর্ধেকই শিশু। গত শনিবার নিহত ব্যক্তিদের স্মরণে আয়োজিত অনুষ্ঠানে দুঃখ প্রকাশ করে দেশের পক্ষ থেকে ক্ষমা চান পররাষ্ট্রমন্ত্রী হুগো মারতিনেজ।


১৯৮০ থেকে ১৯৯২ সাল পর্যন্ত এল সালভাদরে গৃহযুদ্ধ চলে। যুদ্ধ চলাকালে ১৯৮১ সালের ১১ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত সেনাবাহিনীর আতলাকাতল ব্যাটালিয়ন উত্তর-পূর্বাঞ্চলীয় এল মোজোতে, লা জোয়া, রানচেরিয়া এবং লস তরিলেস গ্রামে গণহত্যা চালায়। গ্রামবাসীর বিরুদ্ধে বামপন্থী গেরিলাদের সহযোগিতার অভিযোগ এনে তারা নিরস্ত্র মানুষকে ঠাণ্ডা মাথায় হত্যা করে। নিহতদের অর্ধেকের বেশি নারী ও শিশু। বর্তমানে সেনাবাহিনীর এই ব্যাটালিয়নটিকে বাতিল করা হয়েছে। গণহত্যা ছাড়াও সেনাদের বিরুদ্ধে নির্যাতন এবং ধর্ষণের অভিযোগ আছে। দেশটির গৃহযুদ্ধের ইতিহাসে সবচেয়ে জঘন্য হত্যাকাণ্ড এটি। মধ্য আমেরিকার এই দেশটিকে ওই ঘটনার প্রভাব এখনো বয়ে বেড়াতে হচ্ছে।
এক যুগ ধরে চলা গৃহযুদ্ধে এল সালভাদরের ৭৫ হাজারেরও বেশি মানুষ মারা যায় এবং সাত হাজার নিখোঁজ হয়। ওই সময় বামপন্থী গেরিলাদের দমনে অভিযান চালায় সরকারি বাহিনী।
নিহতদের স্মরণে আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী মারতিনেজ এই গণহত্যাকে 'নির্বিচারে রাষ্ট্রীয় সন্ত্রাস' হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, '৩০ বছর আগে এল মোজোতে এবং এর আশপাশের গ্রামের নির্দোষ মানুষকে হত্যা করা হয়েছিল। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ (শনিবার) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকারের পক্ষ থেকে এই গণহত্যা, বিশেষ করে এল মোজোতে গ্রামে চালানো গণহত্যার জন্য আমি ক্ষমা চাইছি।'
গৃহযুদ্ধের সময় সেনাবাহিনী, রাষ্ট্রীয় নিরাপত্তা দল এবং আধাসামরিক বাহিনীর কার্যক্রমের জন্য প্রেসিডেন্ট মরিসিও ফুনে ইতিমধ্যে দুঃখ প্রকাশ করেছেন বলে মারতিনেজ জানান।
১৯৯২ সালে এল সালভাদর কর্তৃপক্ষ সাধারণ ক্ষমা ঘোষণা করায় গণহত্যার সঙ্গে জড়িতদের আর বিচারের সম্মুখীন করা হয়নি। তবে গণহত্যায় জড়িতদের বিচারের আশায় আছেন মানবাধিকারকর্মীরা। মানবাধিকারবিষয়ক আন্ত-আমেরিকার আদালত আগামী বছর এই বিষয়ক মামলা গ্রহণ করবে বলেও তাঁরা আশা করছেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.