মুখোমুখি প্রতিদিন-আমাদের কর্মকাণ্ডে এশিয়ান রাগবি ইউনিয়ন খুশি

বাই তাঁকে হ্যান্ডবলের সংগঠক বলেই জানতেন। চার বছর ধরে বাংলাদেশে তিনি নিয়ে এসেছেন রাগবি। ১২ দল নিয়ে দ্বিতীয়বারের মতো জাতীয় রাগবি চ্যাম্পিয়নশিপের আসর অনুষ্ঠিত হচ্ছে এখন। রাগবি খেলা নিয়ে তাঁর স্বপ্নের কথা জানতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল রাগবি ফেডারেশনের সাধারণ সম্পাদক মৌসুম আলীর কালের কণ্ঠ স্পোর্টস : যেই লক্ষ্য নিয়ে রাগবির মতো একটি খেলাকে বাংলাদেশে নিয়ে এসেছিলেন চার বছরে তার কতটুকু পূর্ণ হয়েছে? মৌসুম আলী : আমি মনে করি এখনো আমরা শিশু পর্যায়েই আছি।
চার বছর খুব একটা বেশি সময় না। আপনি যদি ফুটবল আর ক্রিকেটের কথা চিন্তা করেন, ৫০ বছর আগে এই খেলাগুলোর অবস্থা কেমন ছিল? সেই দিক থেকে চিন্তা করলে বাংলাদেশের রাগবি ভালো অবস্থানে আছে বলেই আমি মনে করি। প্রথম জাতীয় রাগবি আমরা আট দল নিয়ে করেছিলাম। এবার ১২টি দল অংশ নিচ্ছে। চার বছরে কমপক্ষে দুই হাজার ছেলে রাগবি খেলেছে বলে আমি মনে করি।
প্রশ্ন : যেই খেলোয়াড়গুলো রাগবিতে আগ্রহী হচ্ছে তাদের ধরে রাখার জন্য আপনারা কী কী পদক্ষেপ নিয়েছেন?
মৌসুম : সে রকম পদক্ষেপ নিয়েই আমরা এগুচ্ছি। ২০১২ সালে আমরা প্রথম বিভাগ রাগবি করার চিন্তা করছি। আবাহনী, মোহামেডান, শেখ রাসেল, শেখ জামালের মতো বড় বড় দলগুলোর সঙ্গে ক্লাব কাপ রাগবির ব্যাপারে কথা বলব। আমি আশা করছি ক্লাবগুলো সেখানে খেলতে রাজি হবে। এ ক্লাবগুলোকে কিন্তু এখান থেকেই খেলোয়াড় নিতে হবে।
প্রশ্ন : কিন্তু চার বছরে আপনারা মাত্র দুটি জাতীয় রাগবি চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে পেরেছেন। এটা কি আপনাদের ব্যর্থতা নয়?
মৌসুম : এটা আসলে আমাদের ব্যর্থতা না। পল্টন ময়দানে আমরা রাগবি খেলা শুরু করেছিলাম। কিন্তু এসএ গেমস ও বিশ্বকাপ ক্রিকেটের কারণে প্রায় আড়াই বছর পল্টন ময়দানে কোনো টুর্নামেন্ট আয়োজন করতে পারিনি। মাঠ না পেলে কিভাবে টুর্নামেন্ট আয়োজন করব? তার পরও আজ এখানে তো কাল সেখানে করে আমরা এ বছর সাতটি টুর্নামেন্ট আয়োজন করেছি।
প্রশ্ন : এই খেলা বাংলাদেশে খুব বেশি এগিয়ে যেতে পারবে বলে মনে করেন?
মৌসুম : রাগবিই পৃথিবীর একমাত্র খেলা যা খেলতে পরিপাটি মাঠ লাগে না। যেকোনো মাঠেই এ খেলাটি খেলা যায়। রাগবির ল বুকেই আছে বালি, কর্দমাক্ত যেকোনো মাঠেই এ খেলাটি খেলা যাবে। এ কারণেই খেলাটি নিয়ে আমি আশাবাদী। অন্য কিছু না। এক অথবা দেড় কেজি ওজনের একটি বোতল দিয়েও এ খেলাটি খেলা যাবে। পায়ের ফুটবল হাতে নিয়ে দৌড়াবে_এই হলো রাগবি।
প্রশ্ন : রাগবি নিয়ে আপনার ভবিষ্যৎ লক্ষ্য কী?
মৌসুম : আপাতত আমি খেলাটি সারা দেশে ছড়িয়ে দিতে চাই। এরপর বাকি স্বপ্নের কথা বলব।
প্রশ্ন : আপনারা তো এশিয়ান রাগবি ইউনিয়নের সদস্যও হতে যাচ্ছেন?
মৌসুম : আমাদের কর্মকাণ্ডে এশিয়ান রাগবি ইউনিয়ন খুশি। সামনের বছরই আমাদের সদস্য করবে বলে জানিয়েছেন তাঁরা।

No comments

Powered by Blogger.