বাংলাদেশ প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক চায় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার ওপর গুরুত্ব দিচ্ছে।ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রাজিত মিত্র গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে তিনি বলেন, 'বাংলাদেশ সব সময় প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার ওপর গুরুত্ব দেয়। কেননা এ অঞ্চলের সব দেশের উন্নয়নের জন্য এটি অত্যাবশ্যক।' বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ জানান, তাঁরা দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন।


প্রধানমন্ত্রী দারিদ্র্যকে এ অঞ্চলের উন্নয়নের প্রধান অন্তরায় হিসেবে অভিহিত করে দারিদ্র্য নিরসনে এ অঞ্চলের সব দেশের সমন্বিত উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন।শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং আশা প্রকাশ করেন যে আগামী দিনগুলোতে দুই প্রতিবেশী দেশের সম্পর্ক আরো গভীর হবে।
শিক্ষাঙ্গনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ
গতকাল বৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, 'সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উন্নয়নে সরকারি সহায়তা অব্যাহত থাকবে। তবে এগুলোর বিকাশে তহবিল সংগ্রহে আপনাদের উদ্যোগ নিতে হবে।'
প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য ড. এম মনিরুজ্জামান, অধ্যাপক ফরহাদ হোসেন, আহমেদ রেজা ও অধ্যাপক ড. শাহিনুর রহমান।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ বলেন, শেখ হাসিনা শিক্ষার উন্নয়নে তাঁর সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। তিনি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উন্নয়নের বৃহত্তর স্বার্থে তহবিল সংগ্রহের জন্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে পরামর্শ দেন।

No comments

Powered by Blogger.