শিল্পপুঁজি প্রসারে রাষ্ট্রায়ত্ত ব্যাংককে সমৃদ্ধ করতে হবে : শিল্পমন্ত্রী

রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ব্যাংক বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) ১৯তম শাখা চট্টগ্রামের খাতুনগঞ্জে গতকাল বৃহস্পতিবার উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, 'বর্তমানে দেশের অর্থনীতিতে প্রাধান্য পাচ্ছে শিল্পপুঁজি। একে এগিয়ে নিতে হবে। শিল্পপুঁজি প্রসারে বিডিবিএল ব্যাংকের মতো রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে সমৃদ্ধ করতে হবে। ইতিমধ্যে সরকার এ বিষয়ে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে। দেশকে শিল্পসমৃদ্ধ করতে সরকার ব্যাংকগুলোকে সব ধরনের সহযোগিতা করবে।'


ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ব্যাংকের শাখা কার্যালয়ে এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের পর্ষদের চেয়ারম্যান নাজেম আহমদ চৌধুরী। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক অমলেন্দু মুখার্জী, শান্তি নারায়ণ ঘোষ, সেলিমা আহম্মদ, এম ইসাক এবং খাতুনগঞ্জ শাখার ম্যানেজার সুজয় কান্তি সেন।
ব্যাংকের চেয়ারম্যান নাজেম আহমদ চৌধুরী বলেন, 'বাংলাদেশে শিল্পব্যাংক ও বাংলাদেশ শিল্পঋণ সংস্থা সব সময় দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এখন বাণিজ্যিকভাবে শিল্পপতি ও ব্যবসায়ীদের সহযোগিতার জন্য এই দুই সরকারি সংস্থাকে একীভূত করে বিডিবিএল প্রতিষ্ঠা করা হয়েছে। জনগণের ব্যাংক হিসেবে একে সফল করার জন্য সবার সহযোগিতা প্রয়োজন। খাতুনগঞ্জ হচ্ছে দেশের অন্যতম ব্যবসায়িক প্রাণকেন্দ । তাই এখনকার ব্যবসায়ীদের সেবা দেওয়ার জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংক হিসেবে সব ধরনের বিডিবিএল সহযোগিতা করবে।'
২০১০ সালের জানুয়ারিতে বাংলাদেশে শিল্পব্যাংক ও বাংলাদেশ শিল্পঋণ সংস্থা একীভূত হয়ে বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে।

No comments

Powered by Blogger.