বুশকে গ্রেপ্তারে কানাডার প্রতি আহবান অ্যামনেস্টির

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডবি্লউ বুশকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করতে কানাডীয় কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। লন্ডনভিত্তিক আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থার দাবি, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধ পরিচালনার সময় বুশ 'নির্যাতন' করাকে বৈধতা দিয়েছিলেন। এর মাধ্যমে তিনি আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছেন ও মানবাধিকার লঙ্ঘন করেছেন।আগামী ২০ অক্টোবর কানাডার সারেতে একটি অর্থনৈতিক শীর্ষসম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে বুশের। তার আগে গত বুধবার এ আহ্বান জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তবে এ ঘটনায় ভীষণ চটেছেন কানাডীয় অভিবাসনমন্ত্রী জেসন কেনি।


তাঁর মতে, এটি 'ভাবাদর্শের কথা বলে সামান্য ব্যাপারকে প্রচারের আলোয় নিয়ে আসা।'অনেক মানবাধিকার লঙ্ঘনের ঘটনার জন্য বুশকে আইনগতভাবে দায়ী করে গত মাসে কানাডার অ্যাটর্নি জেনারেল বরাবর একটি স্মারক তুলে দেয় অ্যামনেস্টি কর্তৃপক্ষ। জনসমক্ষে বুধবার প্রকাশ করা হয় এটি।
২০০১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত টানা দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন বুশ সন্ত্রাসবিরোধী লড়াই শুরু করেন। অ্যামনেস্টির দাবি, ২০০২ থেকে ২০০৯ পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সদস্যরা অনেককে আটক করে গোপন স্থানে রাখে। তদন্তের নামে তাদের ওপর 'অমানবিক ও নিষ্ঠুর অত্যাচার করা হয়।'
অ্যামনেস্টির যুক্তরাষ্ট্রের পরিচালক সুসান লি এক বিবৃতিতে বলেন, 'আন্তর্জাতিক বিধিবিধানের বাধ্যবাধকতায় বুশকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করা কানাডার দায়িত্ব। নির্যাতনসহ আন্তর্জাতিক আইনের অধীনে অপরাধ করার দায়ে বুশকে গ্রেপ্তার করা যায়।' সুসান বলেন, 'মার্কিন কর্তৃপক্ষ এ ব্যাপারে ব্যর্থ হয়েছে বলেই প্রতিপন্ন হয়। তাই আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এগিয়ে আসতে হবে। বুশের সফরের সময় যদি কানাডা কর্তৃপক্ষ তাঁকে গ্রেপ্তার না করে, তবে তা হবে মৌলিক মানবাধিকারকে অবজ্ঞা করা এবং নির্যাতনবিরোধী জাতিসংঘ সনদের লঙ্ঘন।'
তবে কানাডার অভিবাসনমন্ত্রী কেনি এর বিরোধিতা করে বলেন, 'অ্যামনেস্টির এ ধরনের চমকবাজি আমাদের বুঝতে সাহায্য করে, কেন অনেক শ্রদ্ধেয় মানবাধিকার কর্মী অ্যামনেস্টি ছেড়ে চলে গেছেন।' তিনি বলেন, বুশকে গ্রেপ্তার করা হবে কি হবে না, তা কানাডার সীমান্তবিষয়ক কর্তৃপক্ষের ওপর নির্ভর করছে। তারা এ ব্যাপারে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে।
এর আগে গত ফেব্রুয়ারিতে এমন ঘটনার জেরে সুইজারল্যান্ড সফর বাতিল করেছিলেন বুশ। তখনও তাঁকে গ্রেপ্তারের জন্য আহ্বান জানানো হয়েছিল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কানাডা শাখার মহাসচিব অ্যালেঙ্ নেভে বুধবার সংবাদ সম্মেলনে জানান, বুশকে গ্রেপ্তার ও বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর ব্যাপারে অ্যামনেস্টি তাদের কাজ চালিয়ে যাবে। অন্য কোনো দেশে বুশ সফর করতে গেলে সেখানেও এমন পদক্ষেপ নেবে তারা। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.