কাশ্মীরে গণভোট দাবি করায় লাঞ্ছিত হলেন আইনজীবী প্রশান্ত ভূষণ

ভারতের একজন সিনিয়র আইনজীবী জম্মু-কাশ্মীরে গণভোটের দাবি জানানোর পর তাকে বেদম পিটিয়েছে দুই যুবক। তিনি তার চেম্বারে বসে একটি টিভিতে সরাসরি (লাইভ) সাক্ষাত্কার দেয়ার সময় ওই লাঞ্ছনার শিকার হন। দুর্নীতিবিরোধী সমাজকর্মী আন্না হাজারের সহযোগী হিসেবে পরিচিত আইনজীবী প্রশান্ত ভূষণের সাক্ষাত্কার যখন টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হচ্ছিল, তখন দুই হামলাকারী তার চেম্বারে ঢুকে তাকে পেটাতে শুরু করে। তাকে মেঝেতে ফেলে দিয়ে কিলঘুষি ও লাথি মারতে থাকে আক্রমণকারীরা।


ওই সাক্ষাত্কারে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের ভবিষ্যত্ নির্ধারণে জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী গণভোট অনুষ্ঠানের দাবি জানিয়েছিলেন প্রশান্ত ভূষণ। ওই সিনিয়র আইনজীবী এ সম্পর্কে বলেছেন, ‘হামলাকারীরা মারধরের সময় আমার কাশ্মীর সংক্রান্ত বক্তব্যের প্রতিবাদ জানাচ্ছিল।’ দিল্লি পুলিশ মিস্টার ভূষণের ওপর হামলাকারীদের একজনকে গ্রেফতার করেছে এবং অন্যজন এখনও পলাতক রয়েছে। ভারত ও পাকিস্তান উভয় দেশ কাশ্মীরের মালিকানা দাবি করছে এবং দেশ দুটি কাশ্মীরের নিয়ন্ত্রণ নিয়ে ১৯৪৭ সাল থেকে এ পর্যন্ত দুইবার যুদ্ধ করেছে। এছাড়া ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গত দু’দশকেরও বেশি সময় ধরে চলা স্বাধীনতাকামী আন্দোলনে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। গেরিলাদের দমনের জন্য কাশ্মীরে ভারতীয় সেনাদের বিশেষ ক্ষমতা দেয়া হয়েছে এবং ব্যাপকভাবে সে ক্ষমতার অপব্যবহার হচ্ছে বলে অভিযোগ রয়েছে। প্রশান্ত ভূষণ কাশ্মীরে ভারতের সেনাবাহিনীকে দেয়া সেই বিশেষ ক্ষমতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন। ওই ক্ষমতায় বলা হয়েছে, ভারতীয় সেনারা সন্দেহভাজন যে কোনো ব্যক্তিকে বিনা বিচারে আটক রাখতে পারবে এবং গেরিলা বলে কাউকে সন্দেহ হলেই তাকে গুলি করে হত্যা করতে পারবে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে কাশ্মীরের ভাগ্য নির্ধারণের জন্য সেখানে গণভোট আয়োজনের আহ্বান জানানো হলেও কখনোই তা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়নি।

No comments

Powered by Blogger.