নেপালে যাত্রীবাহী বাস নদীতে, নিহত ৪৩

নেপালের পূর্বাঞ্চলে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ে যাওয়ায় কমপক্ষে ৪৩ জন মারা গেছে। গতকাল বৃহস্পতিবার এ দুর্ঘটনা ঘটে। কর্মকর্তারা জানান, পাহাড়ি পথে বাঁক নেওয়ার সময় বাসটি রাস্তা থেকে ছিটকে গিয়ে নদীতে পড়ে।নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে প্রায় ৮০ কিলোমিটার পূর্বে সিন্ধুলি জেলায় গতকাল এ দুর্ঘটনা ঘটে। দেশের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা (নেপালে 'দশৈন' নামে পরিচিত) শেষে বাসটি রাজধানীতে ফিরছিল। লোকেন্দ্রা শ্রেষ্ঠা নামের সিন্ধুলির এক পুলিশ কর্মকর্তা জানান, দুর্ঘটনার সময় বাসে ৬০ জনের মতো আরোহী ছিল। পাহাড়ি রাস্তায় হঠাৎ বাঁক নেওয়ার সময় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ৯০০ ফুট নিচে খরস্রোতা নদীতে গিয়ে পড়ে।


শ্রেষ্ঠা বলেন, 'বাসটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল এবং রাস্তাটি ছিল খুবই সংকীর্ণ। এটিই দুর্ঘটনার প্রধান কারণ বলে মনে করা হচ্ছে। এ পর্যন্ত ৪৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাসটিও পুরো দুমড়ে-মুচড়ে গেছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। জায়গাটি বেশ প্রত্যন্ত।' স্থানীয় পুলিশ ও প্রায় ১০০ সেনা সদস্য উদ্ধার অভিযানে অংশ নিচ্ছেন।
সিন্ধুলি জেলার প্রধান সরকারি কর্মকর্তা বেনি মাধব গিয়াওয়ালি জানান, রাস্তা থেকে নিচে পড়ে যাওয়ার সময় বাসের ছাদে থাকা ১১ যাত্রী লাফ দেয়। তাদের মধ্যে কয়জন বেঁচে গেছে, তা নিশ্চিত করা যায়নি। আহত বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।
বেহাল সড়ক, অনুন্নত যানবাহন এবং চালকদের বেপরোয়া মনোভাবের কারণে নেপালে সড়ক দুর্ঘটনা নিয়মিত ঘটনা। গতকাল যেখানে দুর্ঘটনা ঘটেছে, এর চেয়ে মাত্র ৫০০ মিটার দূরেই গত মে মাসে দুর্ঘটনায় ১৫ জন মারা গেছে। সরকারি হিসাবে গত বছর নেপালে এক হাজার ৭৩৪ জন সড়ক দুর্ঘটনায় মারা গেছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.