মাথায় গহনা by কানিজ আলমাস খান

নারীর গহনা শুধু হাতে, গলায়, কানে বা নাকের জন্য তৈরি হয় তা নয়, মাথার জন্যও কিন্তু রয়েছে অনেক আকর্ষণীয় ডিজাইনে তৈরি গহনা। অল্পবয়সী মেয়েরা সাধারণত কোনো পার্টিরতে গেলে টিকলি ব্যবহার করেন। শাড়ি, লেহেঙ্গার সঙ্গে টিকলি ভীষণ মানানসই। এছাড়া অনেক সময় সালোয়ার-কামিজের সঙ্গেও মেয়েরা টিকলি পরে থাকে। এছাড়া সাধারণভাবে বাইরে বেড়াতে যাওয়ার সময় চুলে স্টোন সেটিং করা নানা ডিজাইনের ক্লিপ, খোঁপার কাঁটা পরতে পারে। আজকাল বাজারে অনেক ডিজাইনের ক্লিপ, কাঁটা পাওয়া যাচ্ছে।

তবে বিয়ের উৎসবে কনের জন্য টিকলি ছাড়া আরো নানা ধরনের মাথার গহনা থাকে। কনেকে সীতা পাটি বা টায়রা পরানো হলে একটু খেয়াল করে পরাতে হবে। চুলের মাঝখানে সিঁথি করে একটু চ্যাপ্টা করে সিঁথিটা বেঁধে তার ওপর সীতা পাটি একদম চুলের সঙ্গে সমান করে বসাতে হবে। কপালের ওপরে চুল যেভাবে থাকবে সেভাবেই চুলের সঙ্গে মিলিয়ে টায়রা বা সীতা পাটি বসাতে হবে কনের মাথায়। আরো একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, এগুলো যেন একদম কানের পেছনে লাগানো থাকে। কারো কারো কপাল ছোট থাকে। সে ক্ষেত্রে যেখানে কপাল শেষ হয়েছে সেখানে টায়রা থাকলে কপালটা বড় দেখাবে অনেকটা। অর্থাৎ চুলের ওপর টায়রা এমনভাবে বসাতে হবে যেন কপালটা ফাঁকা থাকে, আবার বোঝাও যাবে না যে, চুলের ওপর বসানো হয়েছে। কনের টিকলিটা একটু নামিয়ে পরলে ভালো লাগে দেখতে। আর ঝাপটা পরলে সব সময় বাম দিকে পরতে হবে। চুল সিঁথি করেও পরা যেতে পারে, আবার চুল উল্কিল্টয়ে বেঁধেও সিঁথি ছাড়া পরা যেতে পারে।
যদি পাশা পরানো হয় কনেকে তাহলে মাঝখানে সিঁথি রেখে দুই পাশে দুটি পাশা লাগিয়ে ঝাপটা থাকবে এক পাশে। তবে ঝাপটা, টায়রা পরা হলে পাশা না পরাই ভালো। কনে যদি ঝাপটা না পরে শুধু সীতা পাটি পরে তাহলে তার সঙ্গে পাশা পরলে ভালো লাগবে।

No comments

Powered by Blogger.