বিশ্বব্যাংকে অবস্থানপত্র পাঠাবে সরকার

দ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার একটি অবস্থানপত্র তৈরি করে বিশ্বব্যাংকের কাছে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। তবে অবস্থানপত্রে কোন কোন প্রসঙ্গ তুলে ধরা হবে, সে বিষয়ে সরকার এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। অর্থ ও যোগাযোগ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন ভুঁইয়া গতকাল বৃহস্পতিবার রাতে কালের কণ্ঠকে বলেন, 'এটি তৈরি হচ্ছে। এর বেশি এখন কিছু বলা যাবে না।'বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির আশঙ্কা করলেও সরকার দাবি করছে, দুর্নীতির কোনো ঘটনা ঘটেনি। যোগাযোগমন্ত্রীর পর গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও এ দাবি করেন।


অর্থমন্ত্রী দুপুরে অর্থ মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু সেতু নির্মাণের ক্ষেত্রে চুরি হয়েছে, কিন্তু পদ্মা সেতু প্রকল্পে কোনো দুর্নীতি হয়নি। তিনি আশা প্রকাশ করে বলেন, 'পদ্মা সেতুর কাজ আমরা অবশ্যই শুরু করতে পারব। তবে হয়তো শেষ (বর্তমান সরকারের মেয়াদে) করতে পারব না।'
অর্থমন্ত্রী বলেন, 'পদ্মা সেতু প্রকল্পের ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসনের কাজ হয়েছে। এটা খুব স্বচ্ছভাবে হয়েছে। যমুনা সেতুর (বঙ্গবন্ধু সেতু) সময় এ দুটি কাজে অনেক চুরি হয়েছিল।' আবুল মাল আবদুল মুহিত বলেন, দুর্নীতির যে কথা বিশ্বব্যাংক বলেছে, সেটা কেবল তাদের ধারণা।
এর আগের দিন গত বুধবার বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইনের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক হয়। পরে তিনি আশা প্রকাশ করে বলেছিলেন, পদ্মা সেতু নিয়ে সৃষ্ট জটিলতার অবসান শিগগিরই ঘটবে। অন্যদিকে গতকাল বিকেলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে একটি ঋণচুক্তি অনুষ্ঠানে বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইন সাংবাদিকদের জানান, পদ্মা সেতু নিয়ে অনিশ্চয়তা কাটাতে সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে আলোচনা চলছে।
যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন গতকাল রাতে কালের কণ্ঠকে বলেন, 'বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশে এ পর্যন্ত যত প্রকল্প গ্রহণ করা হয়েছে, সেগুলোর মধ্যে পদ্মা সেতু প্রকল্প সবচেয়ে বেশি স্বচ্ছ।' ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ডলার। বিশ্বব্যাংক ছাড়া এ সেতু নির্মাণের জন্য এডিবি ৬১ কোটি, জাইকা ৪০ কোটি ও ইসলামী উন্নয়ন ব্যাংক ১৪ কোটি ডলার ঋণ দিচ্ছে।

No comments

Powered by Blogger.