ব্রাজিলের আরেকটি জয়

ব্রাজিলের হয়ে সর্বশেষ গোল-উৎসব করেছিলেন ২০০৭ সালের ১৮ অক্টোবর, ইকুয়েডরের বিপক্ষে। প্রায় ভুলে যাওয়া সেই দৃশ্যটাই পরশু ফিরে এল মেক্সিকোতে। হলুদ জার্সি পরে রোনালদিনহোর গোল!
গোল করেছেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার মার্সেলোও। ফল, ১০ জনের দল হয়েও ব্রাজিল মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচে জিতেছে ২-১ গোলে।
২০১৪ বিশ্বকাপের স্বাগতিক ব্রাজিলের বাছাইপর্বে খেলার সুযোগ নেই। বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে তারা আমেরিকার দলগুলোর সঙ্গে পাল্লা দিয়ে খেলছে প্রীতি ম্যাচ। এবং জিতছেও। শুক্রবার কোস্টারিকার বিপক্ষে জয়ের পর পরশু হারাল মেক্সিকোকেও। আর্জেন্টিনা ম্যাচসহ এটি ব্রাজিলের টানা তৃতীয় জয়।
প্রতিকূল পথেই জিততে হয়েছে ব্রাজিলকে। মেক্সিকো এমনিতেই সমীহ জাগানো দল। তার ওপর তাদের নিজেদের মাঠে খেলা। ম্যাচের ১০ মিনিটেই আবার আত্মঘাতী গোল খেয়ে বসে ব্রাজিল। ম্যানচেস্টার ইউনাইটেড তারকা হাভিয়ের হার্নান্দেজকে বাধা দিয়ে প্রথমার্ধেই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বার্সেলোনার ডিফেন্ডার দানি আলভেজ। রেফারি পেনাল্টিও দেন। কিন্তু গুয়ারদাদোর শট ফিরিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক জেফারসন। ৮০ মিনিটে কর্নারের কাছাকাছি ২০ মিটার দূর থেকে ফ্রি-কিকে দলকে সমতায় ফেরান রোনালদিনহো। একটু পরই মেক্সিকোর হয়ে শততম ম্যাচ খেলতে নামা গোলরক্ষক সানচেজকে পরাভূত করে ব্রাজিলের জয়সূচক গোল করেন মার্সেলো।
দায়িত্ব নেওয়ার পর কোচ হোসে ম্যানুয়েল ডি লা তোরের অধীনে ১৫ ম্যাচে এটাই মেক্সিকোর প্রথম হার। উত্তর আমেরিকার আরেক পরাশক্তি যুক্তরাষ্ট্রও হেরে গেছে প্রীতি ম্যাচে, ০-১ গোলে হেরেছে ইকুয়েডরের কাছে।

No comments

Powered by Blogger.