সিরিয়ার হয়ে গোয়েন্দাগিরি মার্কিন নাগরিক অভিযুক্ত

গোয়েন্দাগিরির অভিযোগে সিরীয় বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা গত বুধবার দাবি করেন, মোহাম্মদ আনাস হাতেম সোয়িদ নামে ওই ব্যক্তি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী বিক্ষোভকারীদের তথ্য যুক্তরাষ্ট্র থেকে সিরীয় গোয়েন্দাদের সরবরাহ করছেন। গত মঙ্গলবার তাঁকে গ্রেপ্তার করা হয়। তবে সিরিয়া এ অভিযোগ অস্বীকার করেছে। তারা জানায়, সোয়িদের সঙ্গে সিরীয় সরকারের কোনো সম্পর্ক নেই।গত ৫ অক্টোবর মার্কিন বিচারকরা সোয়িদ (৪৭)-এর বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে সিরীয় সরকারের হয়ে গোয়েন্দাগিরি ও ষড়যন্ত্র করা।


আগ্নেয়াস্ত্র কেনার সময় ও আইন প্রয়োগকারী সংস্থার কাছে মিথ্যা বিবৃতি দেওয়ার অভিযোগও রয়েছে।হোয়াইট হাউস মনে করে, যুক্তরাষ্ট্রে সিরিয়াবিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে তথ্য পেতে মরিয়া হয়ে উঠেছে আসাদ প্রশাসন। তাদের অভিযোগ, আসাদবিরোধী বিক্ষোভ কঠোরভাবে দমনের বিরুদ্ধে ওঠা কণ্ঠগুলোও স্তব্ধ করে দিতে চায় তারা।
তবে সব অভিযোগ অস্বীকার করেছে সিরিয়া। যুক্তরাষ্ট্রে নিয়োজিত সিরীয় দূতাবাস বিবৃতিতে জানায়, তাদের বিরুদ্ধে নোংরা প্রচার চালানো হচ্ছে, 'সোয়িদ বা অন্য কোনো মার্কিন নাগরিকই সিরীয় সরকারের এজেন্ট নয়। মার্কিন বিচার বিভাগের দেওয়া বিবৃতির বিরোধিতা করে আমরা বলতে চাই, সোয়িদ সিরীয় কোনো সংস্থার সদস্য নয়। সিরীয় কোনো কর্মকর্তার নির্দেশ বা নিয়ন্ত্রণেও তিনি কাজ করেন না।' সিরিয়া সরকার সোয়িদকে ভ্রমণ ভাতা দিয়েছে বলে যুক্তরাষ্ট্রর করা অভিযোগও অস্বীকার করেছে সিরীয় দূতাবাস।
সিরিয়ায় আসাদবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর ওয়াশিংটনের সঙ্গে দামেস্কের সম্পর্কে যে টানাপড়েন শুরু হয়েছে_এ অভিযোগের ফলে তা আরো বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.