টোকিওর একটি সড়কে উচ্চমাত্রার তেজস্ক্রিয়া শনাক্ত

জাপানের রাজধানী টোকিওর একটি স্থানে তেজস্ক্রিয়া শনাক্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশটির গণমাধ্যমের খবরে এ কথা বলা হয়েছে। এদিকে ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্ত ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে তেজস্ক্রিয়া কত দূর পর্যন্ত ছড়াতে পারে, তা নির্ধারণের জন্য পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন গবেষকেরা।
জাপানের গণমাধ্যমের খবরে বলা হয়, টোকিওর পশ্চিমের একটি সড়কের পাশে তেজস্ক্রিয়ার মাত্রা প্রতি ঘণ্টায় ৩.৩৫ মাইক্রোসিয়েভার্টস শনাক্ত করেন গবেষকেরা, যা আগে শনাক্ত করা মাত্রার চেয়ে বেশি। সড়কটির অবস্থান ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে ২২০ কিলোমিটার দূরে।
টোকিওর সেতাগায়া ওয়ার্ডের ওই সড়কে ভূমি থেকে এক মিটার ওপরে তেজস্ক্রিয়ার মাত্রা পরীক্ষা করা হয়। এনএইচকে টেলিভিশন এ কথা জানায়। টেলিভিশনটি আরও জানায়, একই ফুটপাতের অন্য জায়গায় আরও কম মাত্রার তেজস্ক্রিয়া শনাক্ত করেছেন গবেষকেরা।
এদিকে সেতাগায়া ওয়ার্ডের একজন মুখপাত্র বলেন, উচ্চমাত্রার তেজস্ক্রিয়ার কারণ সম্পর্কে তাঁরা এখনো কিছু জানেন না। এলাকাকে তেজস্ক্রিয়ামুক্ত করতে ও তেজস্ক্রিয়ার উপস্থিতির কারণ নির্ধারণ করতে বিশেষজ্ঞদের নির্দেশ দেওয়া হয়েছে। ওই মুখপাত্র আরও জানান, শুধু দুই মিটার দীর্ঘ একটি এলাকায় উচ্চমাত্রার তেজস্ক্রিয়া শনাক্ত করা হয়েছে।
সেতাগায়া ওয়ার্ডের মুখপাত্র বলেন, ‘আমরা অক্টোবরের শেষ দিক থেকে এক মাসের মধ্যে ওয়ার্ডের সব পার্কের বালু পরীক্ষা করার পরিকল্পনা নিয়েছি।’

No comments

Powered by Blogger.