জাহাজে রশি চুরি 'পাইরেসি' নয়

ট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থান করা বিদেশি জাহাজে রশি চুরির ঘটনাকে 'পাইরেসি' হিসেবে অভিহিত করার সমালোচনা করেছেন বন্দর, শিপিং ও জাহাজের মালিকরা। জলদস্যুতা ও পাইরেসির বিরুদ্ধে কর্মরত এশিয়াভিত্তিক সংগঠন রিক্যাপ কর্মকর্তাদের উপস্থিতিতে নৌ-বাণিজ্য অধিদপ্তরের প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন হাবিবুর রহমান এই ঘটনাকে 'পেটি থেফট' বা ছোট চুরি হিসেবে অভিহিত করে ভবিষ্যতে প্রতিবেদন প্রস্তুত করার আহ্বান জানান। গতকাল চট্টগ্রামের আগ্রাবাদ হোটেলে রিক্যাপ প্রতিনিধিদলের সঙ্গে এক মতবিনিময় সভায় এই দাবি জানানো হয়।


রিক্যাপের ডেপুটি ডিরেক্টর নিকোলাস টিউর নেতৃত্বে সাত সদস্যের এক প্রতিনিধিদল তিন দিনের সফরে বাংলাদেশে আসে। গত ১১ ও ১২ অক্টোবর ঢাকা এবং গতকাল ১৩ অক্টোবর চট্টগ্রামে সেমিনারের আয়োজন করে। এতে সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাছাড়াও ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমারের প্রতিনিধিরা অংশ নেন।
এশিয়া অঞ্চলের বিভিন্ন বন্দরে হওয়া জলদস্যুতা নিয়ে রিক্যাপ প্রতিবেদন প্রস্তুত করে থাকে। সর্বশেষ জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রকাশিত অর্ধবার্ষিক প্রতিবেদনে বাংলাদেশে মাত্র পাঁচটি, এর আগের বছর একই সময়ে ১১টি ঘটনা রেকর্ড করেছেন তাঁরা। বন্দরের বহির্নোঙরে জলদস্যুতা কমে আসার ঘটনাকে বন্দর ও কোস্ট গার্ডের সাফল্য হিসেবে দেখছেন রিক্যাপ কর্মকর্তারা।
আলোচনায় কোস্টগার্ডের পক্ষ থেকে বহির্নোঙরে পর্যাপ্ত টহল জোরদার করার সুফল তুলে ধরে বলা হয়, ঘটনা ঘটার পাঁচ মিনিটের মধ্যেই বহির্নোঙরের এ, বি, সি অ্যাংকারেজে পেঁৗছে যায় কোস্ট গার্ড টহলদল। কিন্তু জাহাজ ক্যাপ্টেন ও ওয়াচম্যানরা সতর্ক না থাকায় অনেক সময় হাতেনাতে চোরের দলকে ধরা সম্ভব হয় না। মতবিনিময় সভায় বন্দর চেয়ারম্যান কমডোর এম আনওয়ারুল ইসলাম স্বাগত ভাষণ দেন। বক্তব্য রাখেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা ড. মোশাররফ আশরাফ, বন্দর কর্তৃপক্ষের ডক মাস্টার ক্যাপ্টেন ফরিদুল আলম, ক্যাপ্টেন জিল্লুর রহমান, সমুদ্রগামী জাহাজ মালিকদের সংগঠনের ক্যাপ্টেন মতিউল ইসলাম প্রমুখ।

No comments

Powered by Blogger.