আদালতের রায়ের ওপর নির্ভর করছে চাকরিচ্যুতদের ভবিষ্যৎ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সুপ্রিম কোর্টের রায় অনুসারেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের চাকরিচ্যুতদের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। আগামী ১৬ অক্টোবর চাকরিচ্যুতদের আপিলের রায় হবে। যে রায় হবে, তা-ই বাস্তবায়ন হবে।গতকাল বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে অনুষ্ঠিত বৈঠক শেষে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমকে ঢেলে সাজানোর ঘোষণা দিয়ে বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক্রমকে আধুনিক ও বাস্তবমুখী করা হবে। কলেজে গণহারে অনার্স খোলা যাবে না। উপজেলায় একটির বেশি কলেজে অনার্স কোর্স খোলার অনুমতি দেওয়া হবে না।


বৈঠকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে আঞ্চলিক কেন্দ্রের কাজ দ্রুত শুরু করা, শিক্ষক নিয়োগ নীতিমালা পর্যালোচনা করা, সিলেবাস দ্রুত ও আধুনিকায়ন করা, দ্রুত ভর্তি পরীক্ষা শুরু করা, সেশনজট কমানোসহ বিভিন্ন বিষয় উঠে আসে। সবাই একমত হন, আগামী ১৬ অক্টোবর চাকরিচ্যুতদের আপিলের বিষয়ে রায় দেবেন আদালত। আর সেই রায় হওয়ার পরই তাঁদের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।
উল্লেখ্য, হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে গত ১১ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮২১ জনকে চাকরিচ্যুত করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। ১২ সেপ্টেম্বর ৮০৭ জনকে চাকরিচ্যুতির নোটিশ দেওয়া হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮২১ কর্মকর্তা-কর্মচারীর চাকরি অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় নিয়ে আগামী ১৬ অক্টোবর আপিল বিভাগের পূর্ণ বেঞ্চে শুনানি হবে জানিয়ে মন্ত্রী বলেন, রায় যাই হোক তা মানতে হবে। তবে রায়ের পরে এ বিষয়ে চিন্তাভাবনা করা হবে।
বৃহস্পতিবার দুুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, উপউপাচার্য অধ্যাপক তোফায়েল আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.