বন্যায় থাইল্যান্ডের শিল্পোৎপাদন ব্যাহত

স্মরণকালের ভয়াবহ বন্যায় মারাত্মক ক্ষতিগ্রস্ত থাইল্যান্ডের অর্থনীতি। বন্যায় দেশের বিস্তীর্ণ অঞ্চল ডুবে যাওয়ায় ফসলহানির পাশাপাশি শিল্পোৎপাদনও ব্যাহত হচ্ছে। ইতিমধ্যে বন্ধ করে দিতে হয়েছে বেশ কিছু শিল্প-কারখানা। শিল্পপ্রতিষ্ঠান ওয়েস্টার্ন ডিজিটাল, হোন্ডা মোটরসহ কিছু কম্পানি সরবরাহ প্রক্রিয়া ব্যাহত হওয়ায় সেন্ট্রাল থাইল্যান্ডে কারখানা সাময়িক বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। দেশটির অর্থ মন্ত্রণালয় জানায়, বন্যায় প্রাথমিক ক্ষতির পরিমাণ আনুমানিক ছয় হাজার ৯০০ কোটি বাথ বা ২০২ কোটি ডলার। তবে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে এটা প্রাথমিক হিসাব, বন্যা পরিস্থিতির দীর্ঘায়িত হলে ক্ষতির পরিমাণ আরো বাড়বে।


বন্যায় জুলাই থেকে দেশটির দুই-তৃতীয়াংশ এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২৮০ জনের প্রাণহানি ঘটে। সরকারি দপ্তর আরো জানায়, প্রায় ১০ লাখ হেক্টর ধানী জমি বন্যায় ভেসে গেছে, যা তাদের মোট ফসলি জমির ১০ শতাংশ।
গতকাল বৃহস্পতিবার সিইগেট ট্যাকনোলোজি জানিয়েছে, সরবরাহ প্রক্রিয়া ব্যাহত হওয়ায় বছরের এ প্রান্তিকে তাদের উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। একইভাবে ওয়েস্টার্ন ডিজিটালও অবকাঠামো সমস্যার কারণে তাদের উৎপাদন ব্যাহত হওয়ার কথা জানিয়েছে। জাপানের গাড়ি নির্মাণপ্রতিষ্ঠান টয়োটা এবং নিশানের উৎপাদনও ব্যাহত হওয়ার কথা জানানো হয়েছে। বিশ্লেষকরা বলছেন, কম্পানিগুলোর বর্তমান ক্ষতি সহজে কাটিয়ে ওঠা যাবে; কিন্তু ক্ষতির পরিমাণ আরো বেড়ে যাবে যদি কারখানাগুলো দীর্ঘ সময়ের জন্য বন্ধ রাখতে হয়।
সবচেয়ে ক্ষতিগ্রস্ত কম্পানিগুলোর মধ্যে অন্যতম হোন্ডা। প্রতিষ্ঠানটি ১৪ অক্টোবর পর্যন্ত তাদের কারখানাগুলো বন্ধ রাখছে। অন্যদিকে টয়োটার তিনটি কারখানাও ১৭ অক্টোবর পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে। থাইল্যান্ড তাদের প্রবৃদ্ধি পূর্বাভাসও কমিয়েছে। প্রাক্কলিত প্রবৃদ্ধি ৪ শতাংশ থাকলেও এখন বলা হচ্ছে প্রবৃদ্ধি হবে ৩.৭ শতাংশ। বিবিসি।

No comments

Powered by Blogger.