গোয়েন্দাবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রে সিরীয় গ্রেফতার : দামেস্কে প্রেসিডেন্ট আসাদের সমর্থনে লাখো জনতার মিছিল

সিরিয়ার রাজধানী দামেস্কে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে গতকাল লক্ষাধিক লোকের মিছিল হয়েছে। মিছিলে অংশগ্রহণকারীরা প্রেসিডেন্ট আসাদ ও সেনাবাহিনীর প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন। এদিকে সিরীয় বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে গোয়েন্দাবৃত্তির অভিযোগে মঙ্গলবার গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র্রের পুলিশ। ভার্জিনিয়া থেকে মোহাম্মদ আনাস হাইথাম সয়ীদ (৪৭) নামের ওই ব্যক্তিকে গতকাল আটক করা হয়। মার্কিন আইনজীবীরা অভিযোগে বলেছেন, তিনি সিরিয়ার গোয়েন্দা সংস্থার পক্ষে কাজ করতেন। তিনি সিরিয়ার বিদ্রোহীদের ব্যাপার গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করতেন।
যুক্তরাষ্ট্র থেকে সরবরা
হ করা এসব তথ্য তিনি গোপনে পাঠিয়ে দিতেন। অভিযোগে আরও বলা হয়েছে, বিদ্রোহীদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে তিনি আরও কয়েকজনকে নিয়োগ দিয়েছিলেন। আরও অভিযোগ করা হয়েছে, প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে দেখা করার জন্য সয়ীদ জুনে ভার্জিনিয়া থেকে সিরিয়া গিয়েছিলেন। তবে ওয়াশিংটনে সিরীয় দূতাবাস থেকে ওই অভিযোগ অস্বীকার করে বলা হয়, সয়ীদের সঙ্গে সরকারের কোনো যোগাযোগ ছিল না।
দামেস্কে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে মিছিলকারীরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়া বিরোধী প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দেয়ায় রাশিয়া ও চীনকে ধন্যবাদ জানিয়েছেন। গত কয়েক মাসের মধ্যে সিরিয়ায় এটি প্রেসিডেন্ট আসাদের সমর্থনে সবচেয়ে বড় মিছিল। মিছিলের অগ্রভাগে বাশার আল আসাদের বিশাল প্রতিকৃতি শোভা পাচ্ছিল এবং জনতা দেশটির জাতীয় পতাকা উড়িয়ে উল্লাস প্রকাশ করেছে।
রাজধানী দামেস্কের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বহু মিছিল নগরীর কেন্দ্রস্থলে এসে মিলিত হয়। গত ৪ অক্টোবর যুক্তরাষ্ট্রের উদ্যোগে পশ্চিমা দেশগুলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়ার বিরুদ্ধে শক্তিশালী ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব এনেছিল। কিন্তু চীন ও রাশিয়া তাতে ভেটো দিলে সে প্রস্তাব অনুমোদিত হয়নি। সিরিয়ায় গত মার্চ থেকে শুরু হওয়া সহিংস ঘটনায় নিরাপত্তা বাহিনীর সহস্রাধিক সদস্যসহ প্রায় ৩ হাজার মানুষ নিহত হয়েছে। এ ছাড়া আন্দোলনকারীরা দাবি করছে, সরকার কয়েক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। তবে সিরিয়া সরকার সহিংস ঘটনার জন্য সশস্ত্র দুর্বৃত্তদের দায়ী করে বলেছে, তাদের হাতে এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর ১ হাজার ১০০ সদস্য নিহত হয়েছে। দামেস্ক বলছে, বিদেশি ইন্ধনে একটি মহল দেশকে অস্থিতিশীল করার চেষ্টা চালাচ্ছে।

No comments

Powered by Blogger.