ফ্রান্স পারলেও পারেনি পর্তুগাল

রিয়াল মাদ্রিদের জার্সিতে মৌসুমের শুরু থেকেই আছেন দুর্দান্ত ফর্মে। গোল করছেন একের পর এক। গোল করলেন পরশু জাতীয় দলের জার্সি গায়েও। কিন্তু ইনজুরি সময়ে করা ক্রিস্টিয়ানো রোনালদোর সেই গোল পর্তুগিজদের আনন্দে ভাসায়নি। রোনালদো নিজেও তো উৎসব করতে পারেননি।
কারণ, ড্র করলেই যাদের চলত, সেই পর্তুগাল ডেনমার্কের কাছে হেরে গেছে ১-২ গোলে। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে যাওয়ার স্বপ্ন বিসর্জন দিয়ে তাদের এখন তাকাতে হচ্ছে প্লে-অফের দিকে। পর্তুগালকে হারিয়ে ইউরো চূড়ান্ত পর্বের টিকিট পেয়ে গেছে ডেনমার্ক।
পর্তুগাল না পারলেও ১ পয়েন্টের সমীকরণ মেলাতে পেরেছে ফ্রান্স। নিজেদের গ্রুপের শীর্ষে থেকে বাছাইপর্বের শেষ ম্যাচটি খেলতে নামা দুই দলেরই সামনে ছিল ১ পয়েন্টের সমীকরণ। ড্র করলেই মিলবে চূড়ান্ত পর্বের টিকিট। নিজেদের মাঠে বসনিয়ার বিপক্ষে ঠিক প্রয়োজনীয় ড্রটাই করেছে ফ্রান্স। প্রথমে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে চূড়ান্ত পর্বে উঠে গেছে লরাঁ ব্লাঁর দল।
জার্মানি, স্পেন, ইতালি, হল্যান্ড, ইংল্যান্ড—ইউরোপের এই পাঁচ পরাশক্তি চূড়ান্ত পর্বে নাম লিখিয়েছে আগেই। পরশু নাম লেখাল আরও পাঁচ দল—ফ্রান্স, ডেনমার্ক, গ্রিস, রাশিয়া ও সুইডেন। ফ্রান্স, ডেনমার্ক, গ্রিস ও রাশিয়া গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে। সুইডেন পোল্যান্ড-ইউক্রেনের প্রবেশাধিকার নিশ্চিত করল নয় গ্রুপের সেরা রানার্সআপ দল হয়ে।
ফ্রান্সের সমীকরণটা মিলিয়ে দিয়েছেন সামির নাসরি। প্রথমার্ধেই সফরকারী বসনিয়া এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি তারকা এডিন জেকোর গোলে। খেলা শেষের ১০ মিনিট আগে পেনাল্টি থেকে গোল করে কোচ ব্লাঁর মুখে হাসি ফুটিয়েছেন ম্যান সিটিরই নাসরি। গ্রুপ রানার্সআপ হিসেবে প্লে-অফ খেলবে বসনিয়া।
রোনালদোর গোলে পর্তুগালের সমীকরণ মিলেনি। তবুও রক্ষা, গোল পরিসংখ্যান পক্ষে থাকায় প্লে-অফ খেলার সুযোগ পাচ্ছে পাওলো বেন্তোর দল। পরশু সাইপ্রাসকে ৩-১ গোলে হারিয়ে দেওয়া নরওয়েরও পয়েন্ট পর্তুগালের সমান ১৬। গোল ব্যবধানে এগিয়ে থাকায় প্লে-অফের দরজায় পর্তুগাল। তাদের সঙ্গে প্লে-অফ নিশ্চিত করেছে তুরস্ক, আয়ারল্যান্ড, ক্রোয়েশিয়া, মন্টেনেগ্রো, চেক প্রজাতন্ত্র, বসনিয়া এবং এস্তোনিয়া। এএফপি, রয়টার্স।
জয়ের তাড়না ছিল না। তবে জার্মানি, স্পেন, ইতালি ঠিকই তুলে নিয়েছে জয়। তবে হেরে গেছে হল্যান্ড। তাদের ৩-২ গোলে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে সুইডেন। বেলজিয়ামকে ৩-১ গোলে হারিয়ে জার্মানি গড়ল শতভাগ জয়ের রেকর্ড, ১০ ম্যাচের ১০টিতেই জয়। ‘এ’ গ্রুপ থেকে প্লে-অফে তুরস্ক, যারা ১-০ গোলে হারিয়েছে আজারবাইজানকে। ‘বি’ গ্রুপে অ্যান্ডোরাকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন রাশিয়া। তাদের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে (১৯) রানার্সআপ হওয়া আয়ারল্যান্ড ২-১ গোলে হারিয়েছে আর্মেনিয়াকে। উত্তর আয়ারল্যান্ডকে ৩-০ গোলে হারানো ইতালি গড়েছে বাছাইপর্বে সবচেয়ে কম গোল খাওয়ার রেকর্ড। ১০ ম্যাচে তারা গোল খেয়েছে ২টি! স্পেন গুঁড়িয়ে দিয়েছে স্কটল্যান্ডের প্লে-অফের স্বপ্ন। ডেভিড সিলভা ও ডেভিড ভিয়ার কাঁধে চেপে স্পেন জিতেছে ৩-১ গোলে। সিলভা করেছেন দুই গোল।

No comments

Powered by Blogger.