ছটফট করছেন হরভজন তাড়া নেই শেবাগের

টফটই করছেন হরভজন সিং। চ্যাম্পিয়নস লিগে তাঁর নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। অথচ তিনি জাতীয় দলের বাইরে। ইংল্যান্ড সফরে বাজে ফর্মের কারণে সুযোগ পাননি প্রথম দুই ওয়ানডের দলে। তবে চ্যাম্পিয়নস লিগে ৭ উইকেট নিয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দেওয়া এই স্পিনার যে তাড়াতাড়িই জাতীয় দলে ফিরবেন জানেন ভালোভাবেই। তাই আগাম হুমকি দিয়ে রাখলেন ইংলিশদের, 'আমি থাকলাম কী থাকলাম না, বড় ব্যাপার নয় এটা। গুরুত্বপূর্ণ হচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জেতাটা। এবার আমাদের বদলা নেওয়ার সময়। সতীর্থরা আগামী দুই সপ্তাহে সেটাই করে দেখাবে, নিশ্চিত আমি।'


ভারতের এক নম্বর স্পিনার। একটি সফরে ভালো না করায় বাদ দিয়ে দিতে হবে তাঁকে! তাই কিছুটা অবাক হয়েছেন হরভজন, 'বাদ পড়ার খবরটা শুনে খারাপ লাগার বদলে বরং অবাকই হয়েছিলাম আমি। তরুণদের জন্য শুভেচ্ছা রইল। খুশি হব আমার অভিজ্ঞতা ওদের সঙ্গে ভাগ করে নিতে পারলে।' এ কথাতেই স্পষ্ট, সিরিজের শেষ তিন ওয়ানডেতে ফিরতে মুখিয়ে হরভজন। আর তাঁর ফেরাটা যে সময়ের অপেক্ষা মাত্র তাতে কোনো সন্দেহ নেই বীরেন্দর শেবাগেরও। চোটের কারণে ইংল্যান্ডের বিপক্ষে পুরো সিরিজ মিস করা শেবাগের বিশ্বাস, 'হরভজন চ্যাম্পিয়ন বোলার। আমি নিশ্চিত ওর ফেরাটা কেবল সময়ের অপেক্ষা। ফেরার মঞ্চ হিসেবে সে দারুণভাবে কাজে লাগিয়েছে চ্যাম্পিয়নস লিগটা। নাগপুরে খেলছে চ্যালেঞ্জার ট্রফিও। ২০০৭ সালে আমিও দল থেকে বাদ পড়ে ভালো খেলেছিলাম ঘরোয়া ক্রিকেটে। জাতীয় দলে বাদ পড়া খেলোয়াড়ের ফেরার মঞ্চ সেটাই।'
ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট খেলার পর কাঁধের ব্যথায় শেবাগ ফিরে এসেছিলেন দেশে। তাই খেলতে পারেননি ওয়ানডে সিরিজটা। বিশ্বকাপের পর অস্ত্রোপচারের ধকলটা পুরোপুরি কাটাতে না পারায় খেলতে পারছেন না দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে এবারের ফিরতি সিরিজেও। তাহলে কবে নাগাদ দলে ফিরবেন এই ওপেনার? নিজেই জানালেন এ জন্য কোনো তাড়া নেই, 'আমার পুনর্বাসন প্রক্রিয়াটা ভালোই চলছে। এখন কঠোর পরিশ্রম করছি। জাতীয় ক্রিকেট একাডেমীতে অনুশীলন করছি। হয়তো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই ফিরতে পারব।' বাংলাদেশ সফর শেষে নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ ভারতে খেলবে তিন টেস্ট আর পাঁচ ওয়ানডের সিরিজ। এই সিরিজটাই আপাতত লক্ষ্য শেবাগের। ওয়েবসাইট

No comments

Powered by Blogger.