খালেদার সঙ্গে যুক্তরাষ্ট্রের চার্জ দি অ্যাফেয়ার্সের সাক্ষাৎ

খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকাস্থ যুক্তরাষ্ট্র চার্জ দ্য অ্যাফেয়ার্স নিকোলাস ডিন। গতকাল রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সাক্ষাৎ করেন তিনি। রাত ৮টা থেকে ঘণ্টাব্যাপী বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তাঁরা আলোচনা করেন বলে দলের একটি সূত্রে জানা গেছে।বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহউদ্দিন আহমেদ ও রিয়াজ রহমান। বৈঠক শেষে কোনো পক্ষ থেকেই সংবাদ সম্মেলন করা হয়নি।ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছেন প্রধান বিরোধী দল বিএনপির সিনিয়র নেতারা। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে প্রায় ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয় গুলশানে ডেনমার্কের দূতাবাসে।
বৈঠকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। বিএনপির পক্ষে ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহউদ্দিন আহম্মেদ, রিয়াজ রহমান, রাশেদ আহমেদ চৌধুরী ও সাবেক রাষ্ট্রদূত হারুনার রশিদ।
গুলশান অফিস সূত্রে জানা যায়, ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে বিএনপির সম্পর্ক বাড়ানোই ছিল মূল উদ্দেশ্য। বৈঠকে সরকারের দুর্নীতি, বিরোধী দলের ওপর নির্যাতন ও তত্ত্বাবধায়ক সরকার বাতিলের বিষয়সহ সরকারের চলমান কার্যক্রমও তুলে ধরেন নেতারা।
বৈঠকের কথা স্বীকার করে দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, 'এটা বিশেষ কোনো বিষয় নয় বা বৈঠকও নয়। আমাদের আমন্ত্রণ জানিয়েছিল বলে আমরা গিয়েছিলাম। এর বেশি কিছু নয়।' এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হলেও তা ছিল অনানুষ্ঠানিক। নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি তা জানাতে অপারগতা প্রকাশ করেন।
সূত্রে জানা যায়, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট, বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর সরকারের দমননীতি, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

       

No comments

Powered by Blogger.