আনামুল-রনির সেঞ্চুরি

ত্রয়োদশ জাতীয় লিগ শুরুর পর্বের তৃতীয় দিনেও বোলারদের দাপট অব্যাহত আছে। এর মধ্যে সিলেটের এজাজ আহমেদের পথ ধরে গতকাল সেঞ্চুরিও করেছেন দুজন। রনি তালুকদারের সেঞ্চুরিতে রংপুরের বিপক্ষে জয়ের অপেক্ষায় ঢাকা বিভাগ। কিন্তু আনামুল হক বিজয়ের সেঞ্চুরি সত্ত্বেও সিলেটের কাছে হার এড়ানোর লড়াইয়ে খুলনা। এ দুটি ম্যাচ তবু ড্রয়ে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু প্রকৃতি বাধা হয়ে না দাঁড়ালে নিশ্চিত ফল হচ্ছে রাজশাহী-ঢাকা মেট্রো এবং চট্টগ্রাম-বরিশাল ম্যাচ দুটির। জয়ের পথে এগিয়ে আছে ঢাকা মেট্রো এবং চট্টগ্রাম।


রাজশাহী স্টেডিয়ামে আজ শেষদিনে ম্যাচ জিততে ঢাকা মেট্রোকে করতে হবে ১০৫ রান। হাতে আছে ৮ উইকেট। ৯০ ওভারের দিনে রান রেট কোনো বাধা নয় ঢাকা মেট্রোর সামনে। যদি না নিজেদের মাঠে অতিথি দলের স্বপ্ন চুরমার করে দেন রাজশাহীর বোলাররা। গতকাল দ্বিতীয় ইনিংসের ব্যাটিং দৈন্য থেকে বেরুতে পারেনি রাজশাহী। আরাফাত সানি ও আসিফ আহমেদ ৪টি করে উইকেট নিলে মাত্র ১৮২ রানে গুটিয়ে যায় প্রথম ইনিংসে ১৯৩ রান করা রাজশাহী। ওপেনার মিজানুর রহমান (৭২) স্রোতের বিরুদ্ধে যুদ্ধ না করলে আরো করুণ পরিণতি হতে পারত স্থানীয় দলটির। দিনের শেষভাগে জয়ের জন্য ১৫৫ রান তাড়া করতে নেমে ১ উইকেটে ৪৮ রান তুলে ফেলেছে ঢাকা মেট্রো।
বিকেএসপিতে 'লো স্কোরিং' ম্যাচে জয়ের সুবাস পাচ্ছে চট্টগ্রাম বিভাগীয় দল। ৫৯ রানের 'লিড' নেওয়া চট্টগ্রামের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৯১ রানে। প্রথম ইনিংসে মাত্র ১২৮ রান করা বরিশালের জন্য প্রয়োজনীয় ২৫১ রান তোলাকে দুঃসাধ্য করে দিয়েছেন চট্টগ্রামের স্পিনাররা। ১৩৫ রানে ৮ উইকেট খোয়ানো বরিশাল আরো ১১৬ রান করে ফেলবে_এ বিশ্বাসের জোর নেই বললেই চলে।
নিজেদের মাঠে প্রথম ইনিংসে 'লিড' নেওয়ার পাশাপাশি ম্যাচ বাঁচানোর কাজটা করে ফেলেছে সিলেট। জয়ের পথটাও সুগম থাকত যদি না আনামুল হক বিজয় সেঞ্চুরি করতেন। তরুণ এ উইকেটকিপার-ব্যাটসম্যানের ২৭১ মিনিটে করা ১২৬ রানে ভর করে ৯ উইকেটে ২৯৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করে খুলনা। প্রথম ইনিংসে ৪৭৮ রানের পাহাড় গড়া সিলেট দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৭৬ রান তুলে ব্যবধান নিয়ে গেছে ২৮১ রানে।
গতকাল বগুড়ায় সেঞ্চুরি করেছেন ঢাকা বিভাগীয় দলের রনি তালুকদার। এর সুবাদে দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ২০১ রান তোলা দলটি আজ শেষদিনের খেলা শুরু করছে ২৭৭ রানে এগিয়ে থেকে। প্রথম ইনিংসে ২৫১ রানে গুটিয়ে যাওয়া নবাগত রংপুরের সামনে তাই একটা পথই খোলা। সেটি ম্যাচ বাঁচানোর।

রাজশাহী-ঢাকা মেট্রো : রাজশাহী ১৯৩ ও দ্বিতীয় ইনিংস ৭০.৩ ওভার ১৮২/১০ (মিজান ৭২; আরাফাত সানি ৪/৪৩, আসিফ ৪/২৯)। ঢাকা মেট্রো ৩২৩/৯ ও দ্বিতীয় ইনিংস ১৯ ওভার ৪৮/১ (আরমান ব্যাটিং ২৫, আসিফ ব্যাটিং ১৩)।
চট্টগ্রাম-বরিশাল : চট্টগ্রাম ১৮৭ ও দ্বিতীয় ইনিংস ৬৪.৩ ওভার ১৯১/১০ (নাজিমউদ্দিন ৭৭, কামরুল ২/৬৯, ইসলামুল ২/১৫, ইশরাক ৩/২১)। বরিশাল ১২৮ ও দ্বিতীয় ইনিংসে ৫৩.১ ওভার ১৩৫/৮ (রাবি্ব ৩১, সোহাগ ২৪; কাজি কামরুল ২/৪০, ইয়াসিন ২/৩৪, নুর হোসেন ৩/৩৪)।
সিলেট-খুলনা : সিলেট ৪৭৮/৮ ও দ্বিতীয় ইনিংস ১৮ ওভার ৭৬/২ (সায়েম ব্যাটিং ৩০, রাজিন ব্যাটিং ৮)। খুলনা প্রথম ইনিংস ৭৭.১ ওভারে ২৭৩/৯ ডিক্লে. (আনামুল ১২৬, মিঠুন ৫০, সৌম্য সরকার ৫৬*; এনামুল জুনিয়র ৪/৭৭, সাকের ২/১০৩)।
ঢাকা-রংপুর : ঢাকা ৩২৭ ও দ্বিতীয় ইনিংস ৫৪ ওভার ২০১/১ (রনি ১২১, মিজান ব্যাটিং ৬৪, সৈকত ব্যাটিং ৪)। রংপুর ৭৯.৩ ওভার ২৫১/১০ (সায়মন ৫৫, আলাউদ্দিন বাবু ৭৬; মাহবুবুল ৩/৩৯, রবিউল ৪/৬৪, সাহেদ ২/৩০)।

No comments

Powered by Blogger.