নিউইয়র্ক পুলিশের বিরুদ্ধে ওয়াল স্ট্রিট-বিরোধীদের বিক্ষোভ

ওয়াল স্ট্রিট-বিরোধী বিক্ষোভকারীরা গত মঙ্গলবার নিউইয়র্ক পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। অর্থনৈতিক অসমতার বিরুদ্ধে মাসব্যাপী বিক্ষোভের সময় আন্দোলনকারীদের গ্রেপ্তারের সময় কয়েকজন পুলিশ কর্মকর্তার জবরদস্তির প্রতিবাদে ওই বিক্ষোভ করা হয়।
নিউইয়র্কে ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ বিক্ষোভের সময় পুলিশ প্রায় এক হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে এবং বিক্ষোভ-মিছিলে মরিচের গুঁড়া ছিটিয়ে দেয়। গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কের লোয়ার ম্যানহাটানের পার্কে অবস্থান করে ওয়াল স্ট্রিট-বিরোধীরা বিক্ষোভ শুরু করে। এ বিক্ষোভে অনুপ্রাণিত হয়ে গত শনিবার বিশ্বের অন্যান্য স্থানেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ অধিকাংশ স্থানে শান্তিপূর্ণ থাকলেও ইতালির রাজধানী রোমে সহিংসতায় রূপ নেয়।
নিউইয়র্কের বাসিন্দা জ্যাক ওয়েলস (২৪) বলেন, ‘পুলিশ গ্রেপ্তারের সময় আমাকে লাথি মেরেছে। গাড়িতে তোলার পর আমার হাতে আঘাত করেছে...আমার বিরুদ্ধে গ্রেপ্তারে বাধা দেওয়ার অভিযোগও এনেছে।’
মঙ্গলবার ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয়ের বাইরে প্রায় ১০০ মানুষ বিক্ষোভ করে। তাঁদের মধ্যে জ্যাক ওয়েলসও ছিলেন।
২ অক্টোবর নিউইয়র্কে কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বিক্ষোভ করার অভিযোগে সাত শর বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়। গত শনিবার ছোটখাটো অভিযোগে আরও ৯২ জনকে গ্রেপ্তার করা হয়।
ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নি সাইরাস ভ্যান্স বলেন, ‘খুব সম্ভবত নিউইয়র্ক থেকে ৫০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।’ তবে পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে বিক্ষোভকারীদের অভিযোগ তদন্ত করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে কথা বলতে অস্বীকৃতি জানান তিনি।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র জানায়, কয়েকটি বিক্ষোভের ঘটনায় পুলিশের কর্মতৎপরতা আইনজীবীরা তদন্ত করেছেন। তবে নিউইয়র্ক পুলিশ এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

No comments

Powered by Blogger.