যুক্তরাষ্ট্রের একতরফা অভিযানের বিরুদ্ধে কায়ানির হুঁশিয়ারি

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি বলেছেন, উপজাতি-অধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তানে একতরফা সামরিক অভিযান চালানোর আগে যুক্তরাষ্ট্রকে ১০ বার চিন্তা করতে হবে।
তবে যুক্তরাষ্ট্র এ ধরনের অভিযান চালালে পাকিস্তান কী ধরনের পদক্ষেপ নেবে, সে বিষয়ে কিছু না বললেও কায়ানি মনে করিয়ে দেন, পাকিস্তান পরমাণু শক্তিধর দেশ এবং ইরাক ও আফগানিস্তানের সঙ্গে দেশটিকে অবশ্যই তুলনা করা যাবে না।
গত মঙ্গলবার দেশটির প্রতিরক্ষাবিষয়ক সংসদীয় কমিটিকে তিনি এসব কথা বলেন। গতকাল বুধবার ওই কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানান।
কমিটিকে পাকিস্তানের সেনাপ্রধান বলেন, সীমান্তে জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান হামলা চালাচ্ছে কি চালাচ্ছে না, তা নিয়ে খোঁচাখুঁচি না করে যুক্তরাষ্ট্রের উচিত আফগানিস্তানের স্থিতিশীলতার দিকে নজর দেওয়া।
জেনারেল কায়ানি বলেন, ‘উত্তর ওয়াজিরিস্তানে জঙ্গিদের বিরুদ্ধে আমরা আক্রমণ চালাব কিনা, আর চালালেও কখন তা পুরোদমে চালাব—সে সিদ্ধান্ত আমরাই নেব।’
আফগানিস্তানে যুদ্ধে তালেবানের সঙ্গে সম্পৃক্ত হাক্কানি নেটওয়ার্ককে পাকিস্তান সহায়তা করছে মর্মে যুক্তরাষ্ট্রের অভিযোগ নাকচ করে দিয়ে কায়ানি বলেন, তাঁর দেশ সমাধানের অংশ, সমস্যার অংশ নয়।
মার্কিনদের উদ্দেশে কায়ানি বলেন, উত্তর ওয়াজিরিস্তানে পাকিস্তান বাস্তবতার নিরিখে সামরিক অভিযান চালাতে পারে; তবে চাপের মধ্যে কোনো অভিযান চালাতে পারে না।
পাকিস্তান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে চায়, এমন অনুমান উড়িয়ে দিয়ে কায়ানি বলেন, ইতিহাসে প্রমাণ রয়েছে, কেউ এমন কাজ করে সফল হতে পারেনি।
এদিকে জেনারেল কায়ানির এ দৃষ্টিভঙ্গি পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান উত্তেজনা আরও বাড়িয়ে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.