আরও ইসরায়েলি সেনা অপহরণ করা হবে

ইসরায়েলি সেনা গিলাদ শালিতকে অপহরণকারী ফিলিস্তিনি জঙ্গিগোষ্ঠীটি আরও ইসরায়েলি সেনা অপহরণের ঘোষণা দিয়েছে। এক হাজারের বেশি ফিলিস্তিনিকে মুক্তির বিনিময়ে গত মঙ্গলবার শালিতকে মুক্তি দেওয়া হয়। শালিতের মুক্তির পর জঙ্গিগোষ্ঠীটি এ ঘোষণা দিল।
ফিলিস্তিনের কট্টরপন্থী দল হামাসের সহযোগী বলে পরিচিত জঙ্গিগোষ্ঠী পপুলার রেজিস্ট্যান্স কমিটিস আরও ইসরায়েলি সেনা অপহরণের ঘোষণা দিয়ে জানায়, ইসরায়েলের কারাগারে আরও অন্তত ছয় হাজার ফিলিস্তিনি বন্দী রয়েছে। ওই বন্দীদের মুক্তি দিতে ইসরায়েল কর্তৃপক্ষকে বাধ্য করতেই আরও ইসরায়েলি সেনা অপহরণ করা হবে।
পপুলার রেজিস্ট্যান্স কমিটিসের মুখপাত্র আবু মুজাহিদ বলেন, ‘আমরা আরও ইসরায়েলি সেনা অপহরণ করব। ইসরায়েলের কারাগার থেকে সব ফিলিস্তিনির মুক্তি নিশ্চিত করতেই এটা করা হবে।’ গত মঙ্গলবার ইসরায়েলি কারাগার থেকে মুক্ত হওয়া ৪৭৭ জন ফিলিস্তিনিকে স্বাগত জানাতে হামাসনিয়ন্ত্রিত গাজা সিটিতে বিশাল শোভাযাত্রা বের করা হয়। হামাস এই শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রায় অংশ নেওয়া জনতা ‘জনগণ নতুন একজন গিলাদ শালিত চায়’ বলে স্লোগান দেয়।
তবে পপুলার রেজিস্ট্যান্স কমিটিসের অবস্থান এমন হলেও বন্দী বিনিময়ের এই ঘটনা নিয়ে কিন্তু দারুণ আশাবাদী শালিত। তাঁর মতে, এই চুক্তি ইসরায়েল ও ফিলিস্তিন সম্পর্কের নতুন যুগের মুহূর্ত। শালিত বলেন, ‘আমি আশা করি, এই চুক্তি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার গতিকে এগিয়ে নেবে এবং দুই পক্ষের মধ্যে সহযোগিতার সম্পর্ক স্থাপনে সহায়তা করবে।’
বিশ্বনেতারা গিলাদ শালিতের মুক্তিকে স্বাগত জানিয়েছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, ‘শালিত ও তাঁর পরিবারের সাহসের প্রশংসা করছি। অন্যায়ভাবে আটক রাখার বিপক্ষে তাঁরা দীর্ঘদিন দৃঢ় সাহস ধরে রাখতে পেরেছেন।’ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ইসরায়েলি সেনা শালিতের মুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, ‘আরও অনেক দূর যেতে হবে।’
এদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হগ ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রক্রিয়ার গতি এগিয়ে নিতে ইসরায়েলকে আরও ‘সুস্পষ্ট প্রস্তাব’ দেওয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে গাজা ভূখণ্ডের ওপর থেকে অবরোধ শিথিল করারও আহ্বান জানিয়েছেন।
হামাস ও ইসরায়েলের মধ্যে চুক্তি অনুযায়ী শালিতের মুক্তির বিনিময়ে এক হাজার ২৭ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল। এর প্রথম দফায় গত মঙ্গলবার ৪৭৭ জনকে মুক্তি দেওয়া হয়। আগামী মাসে বাকি সাড়ে পাঁচ শ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার কথা।

No comments

Powered by Blogger.