একতরফা অভিযানের আগে দশবার ভাবুন-যুক্তরাষ্ট্রকে পাক সেনা প্রধানের হুশিয়ারি

পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি বলেছেন, আফগানিস্তানের স্থিতিশীলতার অজুহাতে যুক্তরাষ্ট্র পাকিস্তানের গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকায় জঙ্গিগোষ্ঠীর ওপর হামলা চালাতে পারে। তবে তিনি ওয়াশিংটনের প্রতি সতর্কবাণী উচ্চারণ করেন, পাকিস্তানের ভূমিতে যে কোনো ধরনের একক অভিযান চালানোর আগে তাদের অন্তত দশবার চিন্তা করে দেখা উচিত। পাকিস্তান আর যাই হোক, ইরাক কিংবা আফগানিস্তান নয়। মঙ্গলবার রাওয়ালপিন্ডির সেনাসদর দফতরে সে দেশের পার্লামেন্টের প্রতিরক্ষা বিষয়ক কমিটির সদস্যদের সামনে দেওয়া ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।


কায়ানি আরও বলেন, তালেবানের সঙ্গে সরকারের আলোচনার ব্যাপারে সেনাবাহিনীর কোনো আপত্তি নেই। খবর এএফপি, জিনিউজ ও টাইমস অন ইন্ডিয়া অনলাইনের।
পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কায়ানি আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর ওয়াজিরিস্তানে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সামরিক অভিযানকে 'বোকামি' বলে উল্লেখ করেন। তিনি জানান, ২০১৪ সাল নাগাদ আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনায় যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র ন্যাটো যে উদ্যোগ নিয়েছে, তাতে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে গভীর সংকট সৃষ্টি করেছে। তারা পাকিস্তানের সীমান্তবর্তী উপজাতি এলাকাকে জঙ্গিদের অভয়ারণ্য ঘোষণা করে সেখানে হামলা চালানোর পাঁয়তারা করছে। প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির সঙ্গে দু'ঘণ্টাব্যাপী আলাপকালে কায়ানি বলেন, যুক্তরাষ্ট্রকে জানিয়ে দেওয়া হয়েছে ওই ধরনের অভিযান চালাতে হলে পাকিস্তানের পরিস্থিতি ও সামর্থ্যের কথা বিবেচনায় আনতে হবে। যুক্তরাষ্ট্রকে আরও জানিয়ে দেওয়া হয়েছে, সমস্যার শিকড় আফগানিস্তানেই প্রোথিত। উত্তর ওয়াজিরিস্তানে অভিযান চালিয়ে সমস্যার সমাধান সম্ভব নয় বলে কায়ানি মন্তব্য করেছেন। সেনাসদরের বৈঠকে অংশ নেওয়া এক পাকিস্তানি সাংসদ ইসলামাবাদের 'দ্য এক্সপ্রেস ট্রিবিউন' পত্রিকাকে জানিয়েছেন, কায়ানি স্পষ্টই জানিয়ে দিয়েছেন, সেনাবাহিনী পশ্চিম সীমান্তকে অরক্ষিত অবস্থায় ছেড়ে আসবে না। তিনি আফগানিস্তানে সাফল্য অর্জন করতে হলে সমস্যার গভীরে গিয়ে সমাধান খোঁজার পরামর্শ দিয়ে বলেন, এর আগে রাশিয়া চেষ্টা করেছে, ব্রিটিশ চেষ্টা করেছে এবং এখন আমেরিকা চেষ্টা করছে। কিন্তু কারও হাতে জাদুর দণ্ড নেই যে সমস্যার রাতারাতি সমাধান করা যাবে। কায়ানি বলেন, উত্তর ওয়াজিরিস্তানে অভিযান চালানোর পরামর্শ কেউ তাকে দিলে এখন সেটা করতে রাজি নন তিনি। কায়ানি যুক্তরাষ্ট্রের একতরফা অভিযানের বিরোধিতা করে বলেন, সেটা করার আগে তাদের দশবার চিন্তা করতে হবে। তাদের দেশে ইরাক কিংবা আফগানিস্তানে নয় পাকিস্তানি সেনাপ্রধান সম্ভাব্য মার্কিন অভিযান নিয়ে বক্তব্য রাখলেন কাবুলে এক উচ্চপদস্থ প্রতিরক্ষা কর্মকর্তার আফগান সেনা ও ন্যাটো বাহিনীর হাক্কানি জঙ্গিদের বিরুদ্ধে নতুন অভিযান চালানোর কথা জানানোর কয়েক ঘণ্টা পর।

No comments

Powered by Blogger.