মাওবাদীদের আর সময় দেবেন না মমতা-সরকারের প্রতি আস্থাশীল মহাশ্বেতা দেবী

স্ত্র ছেড়ে আলোচনার টেবিলে আসার জন্য মাওবাদীদের বেঁধে দেওয়া সাত দিনের সময় আর বাড়ানো হবে না বলে মধ্যস্থতাকারীদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঝাড়গ্রামে সমাবেশে মাওবাদীদের জন্য দেওয়া সময়সীমা শনিবার শেষ হবে। মঙ্গলবার মহাকরণে বৈঠকে মধ্যস্থতাকারীদের কাছ থকে কাঙ্ক্ষিত 'আস্থা ও দক্ষতা' যে পাওয়া যাচ্ছে না বলেও তাদের হুশিয়ার করেন মমতা। খবর : আনন্দবাজার, এনডিটিভি।


বৈঠকে মমতা বলেন, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই মধ্যস্থতাকারীরা যেন মাওবাদীদের অস্ত্র ব্যবহার এবং ভীতি প্রদর্শন বন্ধ করতে বলেন। না হলে সরকার জঙ্গলমহলে যৌথবাহিনীর অভিযানের বিষয়ে নিজেদের সিদ্ধান্ত অনুযায়ী পদক্ষেপ নেবে। এদিকে বিশিষ্ট লেখিকা মহাশ্বেতা দেবী বলেছেন, কোনো চরম সীমা নির্দিষ্ট করে দেওয়ার পক্ষপাতী নন। তার মতে, 'আলাপ-আলোচনার মধ্য দিয়ে সমাধান বেরোবে। অনেক আলোচনা করতে হবে।' তিনি বলেন, 'অবিলম্বে, দরকার হলে কালই যৌথবাহিনী প্রত্যাহার করা উচিত। যৌথবাহিনী দিয়ে আদিবাসীদের শিক্ষা দেওয়ার চেষ্টা একেবারেই ঠিক নয়।' তবে রাজ্য সরকার এবং মাওবাদীদের মধ্যে যে শান্তি আলোচনার প্রক্রিয়া চলছে, তাতে মহাশ্বেতাদেবী আস্থাশীল।
জঙ্গলমহলের উন্নয়নের জন্য মুখ্যমন্ত্রী মমতা একাধিক প্রকল্প ঘোষণা করেছেন, অন্যদিকে মাওবাদীদের অস্ত্র সমর্পণের জন্য প্যাকেজেরও ব্যবস্থা করেছেন। কিন্তু মাওবাদীরা সরকারকে পাল্টা শর্ত দেয়।

No comments

Powered by Blogger.