বাণিজ্য সমস্যা সমাধানে কাজ করবে বিল্ড

শিল্প-বাণিজ্যের সমস্যা চিহ্নিত ও তা সমাধানের সহজ উপায় বের করতে 'বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট বা বিল্ড' নামের একটি গবেষণা সংস্থা গঠন করা হয়েছে। নীতিনির্ধারণী কর্মকাণ্ডে বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়াতে ব্যবসায়ীদের উদ্যোগে এ গবেষণা সংস্থাটি গড়ে তোলা হচ্ছে। সংস্থাটি গবেষণা, নীতিনির্ধারণে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বাড়ানো ও ব্যবসার সমস্যা সমাধানে গবেষণালব্ধ তথ্যের ওপর ভিত্তি করে সুপারিশ তৈরি করবে। ইতিমধ্যে সংস্থাটির প্রাথমিক কার্যক্রম শেষ হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত সোমবার সংস্থাটির লোগো উন্মোচন করেছেন। ব্যবসায়ীরা বলছেন, এ সংস্থাটি কোনো 'কথার দোকান' (টকশপ) হবে না।


সত্যিকারভাবেই ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে কাজ করবে।ঢকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ও ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন যৌথভাবে কাজ করবে। সংস্থাটি গঠনে আর্থিক সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক ও ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)। বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে সরকারি ও বেসরকারি অংশগ্রহণে গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বেটার বিজনেস ফোরাম গঠন করা হয়েছিল; কিন্তু ওই ফোরাম এখন মৃতপ্রায়। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশ সরকারি ও বেসরকারি প্রতিনিধিদের অংশগ্রহণে এমন নীতিনির্ধারণী ফোরাম গঠন করে দেশকে এগিয়ে নেওয়ার নজির আছে। গত জুনে ডিসিসিআইয়ের নব-নির্বাচিত পরিষদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে এমন একটি ফোরাম গঠনের পরামর্শ দেয়। এরই ধারাবাহিকতায় গত ১২ সেপ্টেম্বর দেশের বেসরকারি খাত উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয়ের উদ্দেশে সরকার 'প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট কো-অর্ডিনেশন কমিটি' নামে একটি কমিটি গঠন করে। এতে দেশের সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, সংস্থা ও বেসরকারি খাতের তিন সংস্থার প্রতিনিধিকে রাখা হয়। ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহিম জানান, এ কমিটির মাধ্যমে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সুপারিশ তৈরি ও তার বাস্তবায়ন কার্যক্রম পর্যবেক্ষণের জন্য বিল্ড গঠন করা হয়েছে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, গ্রহণযোগ্য সুপারিশ তৈরির জন্য প্রয়োজন গবেষণা। ফলে গবেষণা কাজকেই বেশি গুরুত্ব দিচ্ছে বিল্ড। উদ্যোক্তারা জানান, বিল্ডের একটি শক্তিশালী সচিবালয় থাকবে। কার্যালয় হবে মতিঝিলের ডিসিসিআই ভবনে। অচিরেই কার্যালয়ে একজন প্রধান নির্বাহী কর্মকর্তা, গবেষণা কর্মকর্তা, গবেষণা দলের কর্মী নিয়োগ দেওয়া হবে।
বিল্ডের কাজ সম্পর্কে ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহিম জানান, সংস্থাটির কাজ হবে শিল্প-বাণিজ্যের প্রধান সমস্যাগুলো চিহ্নিত করা, তা নিয়ে গবেষণা করা, সমাধানের উপায় নিয়ে সুপারিশ তৈরি ও সুপারিশ বাস্তবায়নের কার্যক্রম মনিটরিং করা। প্রাথমিকভাবে এখানে কর, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ এবং আর্থিক প্রতিষ্ঠান নিয়ে চারটি ওয়ার্কিং কমিটি থাকবে। এ কমিটিগুলোতে একজন সরকারি প্রতিনিধি ও একজন বেসরকারি প্রতিনিধি থাকবে।
বিল্ড নিজেরাই বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করবে। পাশাপাশি সরকার চাইলে কোনো বিষয়ে গবেষণা করে দেবে।

No comments

Powered by Blogger.