ওমান সফরে হিলারি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সুলতান কাবুসের সঙ্গে আলোচনার জন্য বুধবার ওমানে পৌঁছেছেন। ওমানের সংস্কার প্রচেষ্টার ব্যাপারে আলোচনা ও প্রতিবেশী দেশ ইরানের বিষয়ে মার্কিন উদ্বেগের বিষয় অবহিত করতে তিনি এ সফরে গেছেন। এক মার্কিন কর্মকর্তা জানান, ইরানে আটক মার্কিন হাইকার (হেঁটে ভ্রমণকারী) জোশ ফাটাল ও শেন বাউয়ারকে গত মাসে ছেড়ে দেয়ার ব্যবস্থা করতে সহযোগিতার জন্য হিলারি ক্লিনটন প্রথমে কাবুসকে ধন্যবাদ জানাবেন। তারা ২০০৯ সালে ইরাক-ইরান সীমান্তের কাছে গ্রেফতার হওয়ার পর ইরানে বন্দি ছিলেন। এ দুই পরিব্রাজক তাদের সহকর্মী মার্কিন নাগরিক সারাহ সৌর্ডের সঙ্গে গ্রেফতার হয়েছিলেন।


মানবিক ও স্বাস্থ্যগত দিক বিবেচনায় জামিনে মুক্তি পাওয়ার পর গত বছরের সেপ্টেম্বর মাসে তিনি ইরান ত্যাগ করেন। পাঁচ লাখ ডলারের বিনিময়ে তাকে জামিনে মুক্তি দেয়া হয়। উপসাগরীয় মিত্র দেশ ওমানের মাধ্যমে এ অর্থ পরিশোধ করা হয়। উল্লেখ্য, ইরানের সঙ্গেও ওমানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের ওই কর্মকর্তা সাংবাদিকদের জানান, এ সফরকালে হিলারি ক্লিনটন উন্নয়ন ও শিক্ষার পাশাপাশি ওমানের সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের ব্যাপারে গত জানুয়ারি মাসে কাবুসের সঙ্গে তার যে আলোচনা হয়েছিল তার পরবর্তী পর্যায় নিয়েও তিনি আলোচনা করবেন। ওই কর্মকর্তা আরও জানান, হিলারি ক্লিনটন আরব দেশ সিরিয়া ও ইয়েমেনের রক্তক্ষয়ী সহিংসতার বিষয় নিয়েও সুলতানের সঙ্গে কথা বলবেন। উল্লেখ্য, এসব দেশে শাসকগোষ্ঠী গণতন্ত্রপন্থীদের আন্দোলন দমনে সরকারের অনুগত বাহিনীকে লেলিয়ে দিয়েছে। ইয়েমেনের প্রতিবেশী দেশ হচ্ছে ওমান।
তিনি জানান, হিলারি ক্লিনটন ইরানের আচরণের ব্যাপারে মার্কিন উদ্বেগের বিষয়, বিশেষ করে ওয়াশিংটনে সৌদি রাষ্ট্রদূত হত্যার ষড়যন্ত্রের বিষয় সুলতানকে অবহিত করবেন। গত সপ্তাহে মার্কিন কর্মকর্তারা ইরানের এ ষড়যন্ত্রের বিষয় ফাঁস করেন।

No comments

Powered by Blogger.