সংসদের একাদশ অধিবেশন শুরু হচ্ছে আজ

প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোটের সদস্যদের অংশগ্রহণ ছাড়াই আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় নবম জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু হচ্ছে। এর আগে বিকেল ৩টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের কার্যকাল ও আলোচ্যসূচি চূড়ান্ত হবে। সংবিধানের ৭২ (১) অনুচ্ছেদে দেওয়া ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান গত ৪ অক্টোবর অধিবেশন আহ্বান করেন। গত ২৫ আগস্ট সংসদের দশম অধিবেশন শেষ হয়। একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।


অধিবেশন স্বল্প দিনের হলেও তা ঈদের বিরতি দিয়ে নভেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত চলতে পারে বলে জানা গেছে।
সংসদের এই অধিবেশনের জন্য ১১টি বিল জমা পড়েছে। এর মধ্যে সংসদীয় কমিটিতে বিবেচনাধীন আছে ৯টি। উত্থাপনের অপেক্ষায় আছে একটি এবং পাসের অপেক্ষায় আছে একটি। এই অধিবেশনে ট্রানজিট প্রদানসহ ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তি, দ্রব্যমূল্য, আইনশৃঙ্খলা ও বিদ্যুৎ পরিস্থিতিসহ জাতীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।
এদিকে গত অধিবেশনের মতো ১১তম অধিবেশনেও বিরোধী দল যোগ দিচ্ছে না বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক জানিয়েছেন, এই অধিবেশনে বিএনপির যোগদানের সম্ভাবনা নেই। একমাত্র তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালসংক্রান্ত বিল আনা হলে বিরোধী দল অধিবেশনে যোগ দেবে। বিএনপির সংসদীয় দল আনুষ্ঠানিক বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করবে বলেও তিনি জানান।
আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক
ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক আজ বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। জাতীয় সংসদের চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ দলের সব সংসদ সদস্যকে এই সভায় উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।

No comments

Powered by Blogger.