মুখোমুখি প্রতিদিন-নিজেদের কন্ডিশনে বাংলাদেশের বিপক্ষে খেলা খুব কঠিন

টোয়েন্টি-টোয়েন্টি এবং ওয়ানডে অভিযান শেষ। সামনে টেস্ট সিরিজের চ্যালেঞ্জ। এ নিয়ে কতটা রোমাঞ্চিত ওয়েস্ট ইন্ডিজের কোচ ওটিস গিবসন? শেষ ওয়ানডেতে ৬১ রানে অলআউট হয়ে যাওয়া, চট্টগ্রামের উইকেট, বাংলাদেশ দল_ইত্যাদি সব বিষয় নিয়ে কাল নানা প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে...
প্রশ্ন : টেস্ট সিরিজ নিয়ে আপনার ভাবনাটি কেমন?ওটিস গিবসন : অবশ্যই এটি একটি চ্যালেঞ্জ। আসলে বাংলাদেশে খেলতে আসা সব সময়ই বড় চ্যালেঞ্জ। আমরা এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য মুখিয়ে আছি। টেস্ট স্কোয়াডে আমাদের বেশ কিছু খেলোয়াড় যোগ হয়েছে। অভিজ্ঞ শিব (চন্দরপল) এসেছে।


অভিষেকে সেঞ্চুরি করা কার্ক এডওয়ার্ডস ছাড়াও ক্রেইগ ব্রাথওয়েইট, ফিদেল এডওয়ার্ডসরা এসেছে। টেস্টের জন্য আমাদের স্কোয়াডের শক্তি বেড়েছে। আমরা টেস্টের চ্যালেঞ্জ নেওয়ার জন্য পুরোপুরি তৈরি।

প্রশ্ন : শিবনারায়ণ চন্দরপলের উপস্থিতি কতটা গুরুত্বপূর্ণ, বিশেষত তৃতীয় ওয়ানডের বিপর্যয়ের পর?
গিবসন : আসলে এটি সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতি। গতকাল চলে গেছে, সেটি ছিল ওয়ানডে দল নিয়ে একটি ওয়ানডে ম্যাচ। এখন আমাদের মানসিকতা খুব দ্রুত টেস্ট সিরিজের দিকে ঘুরিয়ে দিতে হবে। দিন দুই বাদে যে ম্যাচ শুরু হবে, সেখানে খেলার জন্য ছেলেরা উন্মুখ হয়ে আছে।

প্রশ্ন : তার পরও আপনার কি মনে হয়, শেষ ওয়ানডেতে অমনভাবে হারার পর দলের ভালো পারফর্ম করার ধারাটি বাধাগ্রস্ত হলো?
গিবসন : আশা করি তা হবে না। আগে যেমনটা বললাম, ওয়ানডে সিরিজে ছিল না, এমন চার-পাঁচজন ক্রিকেটার টেস্টের জন্য এসেছে। তারা কিন্তু সিরিজটা দেখবে ভিন্ন দৃষ্টিকোণ থেকে। এটি সত্যি যে, ওয়ানডে সিরিজের শেষটা আমাদের জন্য ভালো হয়নি। কিন্তু এটিও ঠিক, ২০০৭ সালের পর এই প্রথম আমরা দেশের বাইরে ওয়ানডে সিরিজ জিতলাম। এটি গর্বিত হওয়ার মতোই ব্যাপার। শেষ ম্যাচ বাজেভাবে হারলেও সিরিজ জয়টা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল।

প্রশ্ন : চট্টগ্রামের উইকেট নিয়ে আপনি কি উদ্বিগ্ন?
গিবসন : না। ওয়ানডে যেখানে খেলা হয়েছে, তার চেয়ে টেস্টের উইকেট ভিন্ন মনে হচ্ছে। আমার মনে হয়, পাঁচ দিন টেকার মতো উইকেটই এখানে তৈরি করা হবে। এখন পর্যন্ত তো এটিকে ভালোই মনে হচ্ছে। এখন দেখা যাক, টেস্ট শুরুর আগে উইকেটের অবস্থা কেমন দাঁড়ায়।

প্রশ্ন : এই উইকেট পাঁচ দিন টিকবে বলে মনে হয়?
গিবসন : এখন দেখে তো তাই মনে হচ্ছে। দুই দিন পর কেমন উইকেট তৈরি করে, সেটিই এখন দেখার।

প্রশ্ন : বাংলাদেশকে কি ওয়ানডের চেয়ে টেস্টে কম ভয়ংকর দল বলে মনে হয়?
গিবসন : মোটেই না। নিজেদের কন্ডিশনে বাংলাদেশের বিপক্ষে খেলা খুব কঠিন। বাংলাদেশে ম্যাচের ফলে কন্ডিশনের একটা বড় ভূমিকা থাকে। আর কোনো প্রতিপক্ষকে হালকাভাবে নেওয়ার মতো অবস্থায় আমরা নেই।

No comments

Powered by Blogger.