ম্যান বুকার পেলেন জুলিয়ান বার্নস

বশেষে সাহিত্যের সম্মানজনক পুরস্কার ম্যান বুকার পেলেন ইংল্যান্ডের লেখক জুলিয়ান প্যাট্রিক বার্নস। এবার তাঁর 'দ্য সেন্স অব অ্যান এন্ডিং' উপন্যাসটি ৫০ হাজার পাউন্ড অর্থমূল্যের এই পুরস্কার জয় করেছে। গত মঙ্গলবার পুরস্কার বিজয়ী হিসেবে বার্নসের নাম ঘোষণা করা হয়। এর আগে তিনবার বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় তাঁর নাম ছিল।৬৫ বছর বয়সী জুলিয়ান বার্নস ব্রিটেন এবং ইংরেজিভাষী কমনওয়েলথ দেশগুলোর সাহিত্যিক পরিমণ্ডলে বেশ পরিচিত। পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়ায় জুলিয়ান বার্নস বিচারকদের ধন্যবাদ জানিয়ে বলেছেন, এ পুরস্কার পেয়ে আমি বেশ আনন্দিত।'


বার্নসের স্মরণীয় উপন্যাস 'ফ্লবেয়রের তোতা পাখি' (ফ্লবেয়রস প্যারোট) ১৯৮৪ সালে ম্যান বুকার ফিকশন পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিল। এর ১৪ বছর পর ১৯৯৮ সালে 'ইংল্যান্ড ইংল্যান্ড' উপন্যাস এবং ২০০৫ সালে তাঁর 'আর্থার অ্যান্ড জর্জ' উপন্যাসটি আবারও সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেলেও পুরস্কারটি তাঁকে ধরা দেয়নি।
এ বছর এই পুরস্কারের জন্য বই নির্বাচনে বিচারকমণ্ডলীর সভাপতি ছিলেন ইংল্যান্ডের সাবেক গোয়েন্দাপ্রধান ডেইম স্টেলা রিমিংটন। দ্য সেন্স অব অ্যান এন্ডিংকে পুরস্কৃত করার কারণ হিসেবে তিনি বলেন, 'ইংরেজি সাহিত্যে অন্যান্য উল্লেখযোগ্য বইয়ের সঙ্গে এ বইটিও ধ্রুপদী এক উচ্চতায় আসীন। বইটি অবধারিতভাবেই পাঠযোগ্য। শুধু একবার পাঠেই এর আবেদন পাঠকের কাছে শেষ হয়ে যাবে না, পাঠক ঘুরেফিরে বারবার বইটি পড়তে বাধ্য হবে বলে আমাদের বিশ্বাস।'
গল্প, উপন্যাস ও প্রবন্ধকে ঘিরেই জুলিয়ান বার্নসের লেখালেখির জগৎ। সমালোচকদের কেউ কেউ ১৫০ পৃষ্ঠার দ্য সেন্স অব অ্যান এন্ডিংকে উপন্যাস (নভেল) না বলে নভেলা (উপন্যাসিকা) বলছেন। কোনো কোনো সমালোচকের দাবি, বইটি পুরস্কার পাওয়ার যোগ্য নয়।
অবশ্য বুকার পুরস্কারজয়ী হিসেবে এটিই সবচেয়ে ক্ষুদ্র আয়তনের বই নয়। এর আগে ১৯৭৯ সালে পেনেলপি ফিটজেরাল্ডের বুকারজয়ী 'অফশোর' বইটি মাত্র ১৩২ পৃষ্ঠার ছিল।
জুলিয়ান বার্নস ১৯৪৬ সালের ১৯ জানুয়ারি ইংল্যান্ডের লেইস্টারে জন্মগ্রহণ করেন। তিনি অঙ্ফোর্ডে আধুনিক ভাষা ও ভাষাতত্ত্বের ওপর পড়াশোনা করেছেন। ১৯৮০ সালে তাঁর প্রথম উপন্যাস 'মেট্রোল্যান্ড' প্রকাশিত হয়। তাঁর অন্য উপন্যাসগুলো হলো_বিফোর শি মেট মি (১৯৮২), স্টেয়ারিং অ্যাট দ্য সান (১৯৮৬), অ হিস্ট্রি অব ওয়ার্ল্ড ইন টেন অ্যান্ড হাফ চ্যাপ্টার (১৯৮৯), টকিং ইট ওভার (১৯৯১), দ্য পরকিউপাইন (১৯৯২) এবং লাভ এটসেট্রা (২০০০)। তাঁর ছোটগল্পের তিনটি বই হলো_ক্রস চ্যানেল (১৯৯৬), লেমন টেবল (২০০৪) ও পালস (২০১১)। তাঁর স্মৃতিকথার বইটির নাম 'নাথিং টু বি ফরগটেন' (২০০৮)।
জুলিয়ান বার্নসের গল্প-উপন্যাস নিয়ে ইতিমধ্যে ম্যানচেস্টার, মিসিসিপি ও সাউথ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা গ্রন্থ প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্র ও ফ্রান্সেও তাঁর বেশ পাঠকপ্রিয়তা রয়েছে।

No comments

Powered by Blogger.