মুক্তি পাওয়া কিছু ফিলিস্তিনির ব্যাপারে যুক্তরাষ্ট্রের 'উদ্বেগ'

সার্জেন্ট গিলাদ শালিতের বিনিময়ে মুক্তি পাওয়া কিছু ফিলিস্তিনির ব্যাপারে 'উদ্বেগ' প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তাঁরা ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা করছে ওবামা প্রশাসন। গত মঙ্গলবার ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে বন্দি বিনিময়ের দিনই এ উদ্বেগ প্রকাশ করা হয়।পাঁচ বছরের বেশি সময় আটক রাখার পর গত মঙ্গলবার ইসরায়েলি সেনা গিলাদ শালিতকে ছেড়ে দেয় গাজার নিয়ন্ত্রণকারী দল হামাসের যোদ্ধারা। বিনিময়ে ফিলিস্তিনি ৪৭৭ বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল। গত সপ্তাহে হওয়া এক চুক্তির অংশ হিসেবে এ পদক্ষেপ নেয় তারা। চুক্তি অনুযায়ী আগামী মাসেই ফিলিস্তিনি আরো ৫৫০ বন্দিকে মুক্তর কথা রয়েছে ইসরায়েলের।


বন্দিদের অনেকই সাজা ভোগ করছিলেন।মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার বলেন, 'আমরা মুক্ত হওয়া কিছু ব্যক্তির ব্যাপারে খোঁজ-খবর করেছি। এ ব্যাপারে ইসরায়েল সরকারের কাছে আমাদের অবস্থানও স্পষ্ট করেছি। তবে সার্বভৌম ক্ষমতায় ইসরায়েল তাদের মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।' মুক্তি পাওয়া ফিলিস্তিনিরা ইসরায়েলের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।
যুক্তরাষ্ট্র হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে। অনেক দেশই মনে করছে, বন্দি বিনিময় চুক্তির পর ইসরায়েলের সঙ্গে হামাসের সম্পর্ক স্বাভাবিক হবে এবং দলটির সঙ্গে আলোচনার সুযোগ সৃষ্টি হবে। এ ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। টোনার বলেন, 'এ বিষয়ে বলা আমাদের জন্য বেশ কঠিন। দুই পক্ষের মধ্যে আমরা অবশ্যই গঠনমূলক পরিবেশ দেখতে চাই। তবে এরকম কিছু হবে কি না তা আমি বলতে পারছি না।' মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও হোয়াইট হাউসের মুখপাত্র জে কারনি শালিতের মুক্তিকে স্বাগত জানিয়েছেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.