আক্রমণাত্মক টিভি বিতর্ক রিপাবলিকানদের-২০১২ প্রেসিডেন্ট পদপ্রার্থিতা

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে লড়াই বেশ জমে উঠেছে। মঙ্গলবার অর্থনৈতিকভাবে মন্দার শিকার নেভাদা অঙ্গরাজ্যে তারা সর্বশেষ টিভি বিতর্কে অংশ নেন। তুমুল বাকবিতণ্ডা এবং মারমুখী আচরণে জড়িয়ে পড়েন তারা। বিশেষ করে দুই মনোনয়ন প্রত্যাশী মিট রোমনি ও রিক পেরির মধ্যে অভিবাসন নিয়ে রীতিমতো উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে। অন্যদিকে আরেক মনোনয়ন প্রত্যাশী সাবেক পিজা ব্যবসায়ী হেরম্যান কাইন তার ৯-৯-৯ কর পরিকল্পনার জন্য বিরূপ সমালোচনার মুখোমুখি হন।


তাদের সবাই ২০১২ সালে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট বারাক ওবামাকে নির্বাচনে চ্যালেঞ্জ করার জন্য রিপাবলিকান মনোনয়ন লাভের যোগ্য প্রার্থী বলে দাবি করেন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।
মঙ্গলবার রাতে সিএনএনের উদ্যোগে টেলিভিশন বিতর্কের আসর বসে নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসে। ওই অঙ্গরাজ্যে অর্থনীতির অবস্থা বড়ই নাজুক, বেকারত্বের হার ১৩ দশমিক ৪ শতাংশে গিয়ে ঠেকেছে। মিট রোমনি ও রিক পেরির মধ্যে বিতর্ক চলাকালে তারা এতটাই উত্তেজিত হয়ে ওঠেন, পরস্পরের প্রতি গলা ফাটিয়ে চিৎকার করতে থাকেন। একজন আরেকজনের দিকে ঘুষিও পাকাতে থাকেন। ম্যাসাচুসেটসের সাবেক গভর্নর রোমনি অবৈধ অভিবাসীকে চাকরি দেওয়ার জন্য অভিযুক্ত হন। জবাবে তিনিও পেরিকে পাল্টা আক্রমণ করেন। অন্যদিকে আরেক প্রার্থী হেরম্যান কাইন তার বিতর্কিত ৯-৯-৯ কর পরিকল্পনা উত্থাপন করে সবার তীব্র আক্রমণের শিকার হন।

No comments

Powered by Blogger.