অন্য দেশ : আলবেনিয়া

ক্ষিণ-পূর্ব ইউরোপের ছোট্ট দেশ আলবেনিয়া। পর্বতময় এ দেশটির উত্তর-পশ্চিমে মন্টেনেগ্রো, উত্তর-পূর্বে সাইবেরিয়া, পূর্বে মেসিডোনিয়া এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে গ্রিস। পশ্চিমে আড্রিয়াটিক সাগর ও দক্ষিণ-পশ্চিমে আয়োনীয় সাগর (ভূমধ্য সাগরের অংশ)। আড্রিয়াটিক সাগর দিয়ে পশ্চিমে ইতালির সঙ্গে যুক্ত আলবেনিয়া। ইতালি থেকে এর দূরত্ব ৭৬ কিলোমিটার।


ইতিহাস
আলবেনিয়া ইতিহাসে বহুবার পূর্বের ইতালীয় শক্তি ও পশ্চিমের বলকান শক্তির কাছে নত হয়েছে। পনেরো শ শতকে আলবেনিয়া উসমানীয়া সাম্রাজ্যের অধীনে আসে। ১৯১২ সালে তারা উসমানীয়া সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করে। ১৯৪৪ থেকে ১৯৯০ সাল পর্যন্ত আলবেনিয়া সাম্যবাদী রাষ্ট্র ছিল। ১৯৯১ সাল থেকে তারা ধীরে ধীরে গণতন্ত্র ও বাজার অর্থনীতির পথে এগুনো শুরু করে।

রাজনীতি
১৯৯২ সালে নির্বাচনের মাধ্যমে আলবেনিয়ায় ৪৭ বছরের কমিউনিস্ট শাসনের অবসান হয়। বর্তমানে সেখানে সংসদীয় গণতন্ত্র চালু রয়েছে। রাষ্ট্রের নির্বাহী ক্ষমতা মন্ত্রিপরিষদের হাতে। ১২টি প্রশাসনিক কাউন্টিতে বিভক্ত আলবেনিয়ায় প্রতি চার বছর পরপর পার্লামেন্ট নির্বাচন হয়। বর্তমান প্রেসিডেন্ট বামির টোপি, প্রধানমন্ত্রী সালি বেরিশা।

ভৌগোলিক চিত্র
আলবেনিয়ার সমুদ্র তটরেখার দৈর্ঘ্য ৩৬২ কিলোমিটার। সামুদ্রিক বিস্তার ১২ নটিক্যাল মাইল। দুই হাজার ৭৫৪ মিটার উচ্চতাবিশিষ্ট গোলেম কোরাব সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। ৩৩৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্রিন দীর্ঘতম নদ। ৫৩০ বর্গকিলোমিটার আয়তনের শকোডের হ্রদ বৃহত্তম জলাধার। আলবেনিয়ার প্রায় ৭০ ভাগ এলাকা পার্বত্যভূমি। বাকিটুকু সমুদ্র-উপকূলীয় সমভূমি। তবে সমভূমি হলেও এর খুব কম অংশই কৃষিকাজের যোগ্য।

অর্থনীতি
মোট দেশজ উৎপাদনে (জিডিপি) কৃষির অবদান ২১ ভাগ। ২০০৮ সালের হিসাব অনুযায়ী জিডিপি ২১ দশমিক ৮৬৪ বিলিয়ন ডলার। মাথাপিছু আয় ছয় হাজার ৯৮৭ ডলার (বিশ্বের মধ্যে ৯৭তম)। আলবেনিয়ায় প্রাকৃতিক সম্পদের মধ্যে পেট্রোলিয়াম ও গ্যাস উল্লেখযোগ্য। ২০০৯ সালের হিসাব অনুযায়ী প্রতিদিন সেখানে পাঁচ হাজার ৪০০ ব্যারেল তেল উত্তোলন করা হয়। এ ছাড়াও কয়লা, বঙ্াইট, তামা ও লৌহ আকরিক পাওয়া যায়। প্রধান রপ্তানি পণ্য_ক্রোমিয়াম, ক্রোমিয়ামজাত পণ্য ও প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য। ২০১০ সালের জানুয়ারির উপাত্ত অনুযায়ী আলবেনিয়ার জনসংখ্যা ৩১ লাখ ৯৫ হাজার। জনসংখ্যার দিকে দিয়ে তাদের অবস্থান বিশ্বে ১৩০তম। জনসংখ্যা বৃদ্ধির বার্ষিক হার ০ দশমিক ৫৪৬ শতাংশ। প্রতি বর্গকিলোমিটারে জনবসতির ঘনত্ব ১১১ জন।

ধর্ম
দীর্ঘদিন উসমানিয়া সাম্রাজ্যের অধীনে থাকা আলবেনিয়ায় সংখ্যাগরিষ্ঠ মানুষ মুসলমান। এর পরেই আছে খ্রিস্টান সম্প্রদায়।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক
আলবেনিয়ায় কী পরিমাণ বাংলাদেশি আছে সে ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আনুষ্ঠানিক কোনো তথ্য নেই। তবে সংখ্যাটা খুব বড় হবে না। আলবেনিয়ায় বাংলাদেশের দূতাবাস নেই। ইতালিতে নিয়োজিত বাংলাদেশি দূতাবাস আলবেনিয়ায় প্রতিনিধিত্ব করে।
সূত্র : উইকিপিডিয়া।

একনজরে আলবেনিয়া

রাজধানী : তিরানা
রাষ্ট্রভাষা : আলবেনীয়
স্বাধীনতা : ২৮ নভেম্বর ১৯১২
আয়তন : ২৮,৭৪৮ বর্গ কি.মি.
(বিশ্বে ১৩৯তম)
মুদ্রা : লেক

No comments

Powered by Blogger.