২৪ তুর্কি সেনাকে হত্যা করেছে কুর্দি বিদ্রোহীরা

তুরস্কে বিচ্ছিন্নতাবাদী কুর্দি বিদ্রোহীদের সঙ্গে সেনা-পুলিশ সংঘর্ষে ২৪ তুর্কি সেনা সদস্য নিহত হয়েছে। গতকাল স্থানীয় সময় ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলে বিভিন্ন পুলিশ ও সেনাক্যাম্পে কুর্দিরা অতর্কিত হামলা চালালে এসব সেনা সদস্য নিহত হয়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। হামলায় আহত হয়েছে আরও ১৮ জন।হাক্কারির কুর্দি অঞ্চলের ওই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন সেখানকার গভর্নর মুয়াম্মার তারকার। তিনি জানান, বিদ্রোহীরা প্রথমে মঙ্গলবার কুর্দি অধ্যুষিত বিটলিসে হামলা চালিয়ে ৫ জন পুলিশ ও ৩ জন বেসামরিক লোককে হত্যা করে। তবে বাকিদের ব্যাপারে তাত্ক্ষণিকভাবে তিনি কিছু জানাতে পারেননি।


উল্লেখ্য, কুর্দি সংখ্যাগরিষ্ঠ এ অঞ্চলের স্বায়ত্তশাসন দাবি করে আসছে কুর্দিরা। কিন্তু সমপ্রতি বিদ্রোহ দমনে সরকার পুলিশ ও সেনা টহল বাড়িয়ে দিয়েছে। এতে গত কয়েকদিন ধরে সেখানে সংহিসতা বেড়ে গেছে। গত জুলাইয়েও এখানে কুর্দিরা সাধারণ মানুষসহ নিরাপত্তা বাহিনীর ১৭ সদস্যকে হত্যা করে। জবাবে ওই কুর্দি বিদ্রোহীদের আস্তানায় ব্যাপক বোমাবর্ষণ করে তুর্কি বিমান বাহিনী।
১৯৮৪ সালে সংঘর্ষ শুরুর পর থেকে এযাবত্ হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে।
এদিকে টেলিভিশনের খবরে বলা হয়েছে, এ ঘটনার পর বিমানের সহায়তায় ওই এলাকায় বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। সেনাপ্রধান ও বেশ কয়েকজন কমান্ডারও ওই এলাকায় গেছেন। ইরাকের উত্তরাঞ্চলে সম্ভাব্য স্থল অভিযানের বিষয়ে কর্তৃপক্ষ আলোচনা করছেন।
হামলার পর বিদ্রোহীরা ইরাকের উত্তরাঞ্চলে পালিয়েছে।
সন্ত্রাস তুরস্ককে কাঁপিয়ে তুলতে পারবে না। এর শেষ করতে যা করার দরকার আমরা তার সবকিছুই করব। টেলিভিশনে তুরস্কের প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল এ মন্তব্য করেন। এদিকে প্রধানমন্ত্রী রিসেপ তাইয়িপ এরদোগান এ ঘটনার কারণে তার কাজাখস্তান সফর বাতিল করেছেন।

No comments

Powered by Blogger.