আজ দেশ টিভিতে ওয়াহিদুল হক স্মরণ

প্রখ্যাত লেখক, সাংবাদিক ও সংগীতজ্ঞ ওয়াহিদুল হকের দেহাবসান ঘটে ২০০৭ সালের ২৭ জানুয়ারি। গুণী এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানাতে তাঁর পছন্দের কিছু গান দিয়ে সাজানো হয়েছে দেশ টিভির নিয়মিত অনুষ্ঠান ‘ট্রিবিউট টু দ্য লিজেন্ড’-এর এবারের পর্ব।
আজ রোববার রাত নয়টা ৪৫ মিনিটে দেশ টিভিতে অনুষ্ঠানটি প্রচারিত হবে। অনুষ্ঠানটি উপস্থাপনার দায়িত্বে রয়েছেন মফিদুল হক। তাঁর সঞ্চালনায় ওয়াহিদুল হকের জনপ্রিয় কয়েকটি গান পরিবেশন করবেন চন্দনা মজুমদার ও ইফফাত আরা দেওয়ান। এক বিজ্ঞপ্তিতে এমনটিই জানিয়েছে দেশ টিভি কর্তৃপক্ষ। ওয়াহিদুল হকের জন্ম ১৯৩৩ সালের ১৬ মার্চ, ঢাকায়। আরমানিটোলা গভর্নমেন্ট হাইস্কুল, ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন তিনি। ছাত্রাবস্থায় সাংবাদিকতা শুরু করেন এবং পেশা হিসেবে বেছে নেন। ‘অবজারভার’, ‘ডেইলি স্টার’সহ কয়েকটি পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। নিয়মিত কলামও লিখতেন। এ ছাড়া, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করেছেন।

সাংবাদিক হলেও ওয়াহিদুল হকের মূল বিচরণক্ষেত্র ছিল সাংস্কৃতিক অঙ্গন। তিনি ছিলেন একাধারে রবীন্দ্রসংগীতশিল্পী, গবেষক ও শিক্ষক। রবীন্দ্রবিশেষজ্ঞ হিসেবে তিনি সুপরিচিত ছিলেন।

ওয়াহিদুল হক সফল সংগঠক হিসেবেও পরিচিত। তিনি বাংলাদেশের অন্যতম সফল সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তাঁর হাত ধরেই যাত্রা করেছিল আবৃত্তি সংগঠন ‘কণ্ঠশীলন’। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় স্বাধীন বাংলা শিল্পী সংস্থার প্রধান উদ্যোক্তা ছিলেন তিনি।

নানামুখী কাজে ব্যস্ততার মধ্যে বইও লিখতেন ওয়াহিদুল হক। সংগীতসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়বস্তু নিয়ে বই লিখেছেন। বইয়ের পাশাপাশি তাঁর একাধিক আবৃত্তি ও গানের সিডি প্রকাশিত হয়েছে। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন স্বাধীনতা পুরস্কার, একুশে পদকসহ অসংখ্য সম্মাননা।

No comments

Powered by Blogger.