রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের নতুন বেতন কাঠামো অনুমোদন by আবুল কাশেম

রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের স্বতন্ত্র বেতন কাঠামো অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী নতুন এ বেতন কাঠামোর প্রস্তাবে স্বাক্ষর করেন।এর আগে গত ২ জানুয়ারি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতে স্বাক্ষর করেন।
শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে সরকার। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
নতুন বেতন কাঠামোতে মহাব্যবস্থাপকদের প্রারম্ভিক মূল বেতন ধরা হয়েছে ৫২ হাজার, উপ-মহাব্যবস্থাপকদের ৪২ হাজার, সহকারী মহাব্যবস্থাপকদের ৩৪ হাজার, সিনিয়র প্রিন্সিপাল অফিসারদের ২৬ হাজার, সিনিয়র অফিসারদের ১৬ হাজার, অফিসারদের ১৩ হাজার, জুনিয়র অফিসারদের (শিক্ষানবিশ) ১০ হাজার, সহায়ক কর্মচারী (গ্রেড-১) আট হাজার টাকা, সহায়ক কর্মচারী (গ্রেড-২) ছয় হাজার ৫০০ ও সাধারণ কর্মচারীর ৫ হাজার টাকা।
এছাড়া সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী মূল বেতনের ৬৫ ভাগ অর্থ পাবেন বাড়িভাড়া ও রক্ষণাবেক্ষণের জন্য। আপ্যায়ন ভাতা পাবেন মূল বেতনের ১০ শতাংশ। যেসব কর্মকর্তা-কর্মচারী ব্যাংকের গাড়ি ব্যবহার করেন না, তাঁরা যাতায়াত ভাতা হিসেবে পাবেন মূল বেতনের ১০ শতাংশ।
এ ছাড়া মহাব্যবস্থাপক থেকে প্রিন্সিপাল অফিসার পর্যন্ত প্রত্যেকে মাসে চিকিৎসাভাতা হিসেবে পাবেন তিন হাজার টাকা। আর সিনিয়র অফিসার থেকে সাধারণ কর্মচারী পর্যন্ত চিকিৎসা ভাতা পাবেন ১৫০০ টাকা। তবে সিনিয়র অফিসার থেকে সাধারণ কর্মচারী পর্যন্ত প্রত্যেকে সন্তানদের শিক্ষাভাতা হিসেবে প্রতি মাসে ৫০০ টাকা করে পাবেন। সর্বোচ্চ দুই সন্তানের ক্ষেত্রে সন্তানদের ২১ বছর পর্যন্ত এ ভাতা পাওয়া যাবে।
বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও উপব্যবস্থাপনা পরিচালকদের বেতন সরকার কেইস-টু-কেইস নির্ধারণ করে থাকে। নতুন কাঠামোতেও তাই-ই হবে।

No comments

Powered by Blogger.