দুটি চুক্তি সইয়ে ঢাকায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

দ্বিপক্ষীয় দুটি চুক্তি সই করতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে দুই দিনের সফরে আজ সোমবার সকালে ঢাকায় পৌঁছেছেন। পালিয়ে থাকা অপরাধীদের হস্তান্তরের লক্ষ্যে বাংলাদেশ ও ভারত ‘বহিঃসমর্পণ চুক্তি’ সই করবে।
এ ছাড়া সংশোধিত ভিসাব্যবস্থাবিষয়ক (রিভাইজড ট্রাভেল অ্যারেঞ্জমেন্ট বা আরটিএ) দলিলটি সই হবে। এতে পর্যটক, ব্যবসায়ী, শিক্ষার্থীসহ দুই দেশের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মাল্টিপল ভিসা চালুসহ বিদ্যমান ভিসা-প্রক্রিয়া সহজ হবে।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিশেষ বিমানটি সকাল সাড়ে ১০টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এ সময় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর তাঁকে স্বাগত জানান।
আজ দুপুরে হোটেল রূপসী বাংলায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন সুশীল কুমার সিন্ধে। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সাক্ষত্ করবেন।
আজকের বৈঠকে ভারতের ১৫ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন সুশীল কুমার সিন্ধে। বৈঠকে বাংলাদেশের পক্ষে ১৭ সদস্যের দলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর।
দুই প্রতিবেশীে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে ‘বহিঃসমর্পণ চুক্তি’, সংশোধিত ভিসা চুক্তি সইয়ের কথা রয়েছে। আজ বিকেলে যৌথ সংবাদ সম্মেলন হবে।
২০০৬ সালে বাংলাদেশ-ভারত ভিসাব্যবস্থার মেয়াদ শেষ হয়েছে। এর পর থেকে দুই দেশ চিঠিপত্র চালাচালির মাধ্যমে ভিসা-প্রক্রিয়া চালু রেখেছে।
স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে বিএসএফের হাতে নিরস্ত্র বাংলাদেশি হত্যা বন্ধের বিষয়টি গুরুত্ব পাবে। সেই সঙ্গে বঙ্গবন্ধুর দুই দণ্ডিত খুনিকে বাংলাদেশে ফেরত পাঠাতে ভারতকে আবার অনুরোধ জানানো হবে। এ ছাড়া ভারতে পালিয়ে থাকা শীর্ষ সন্ত্রাসী সুব্রত বাইন, মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত শিবির ক্যাডার সাজ্জাদকে হস্তান্তর, সীমান্ত ব্যবস্থাপনা ও আন্তসীমান্ত অপরাধ দমন বিষয়গুলো প্রাধান্য পাবে।

No comments

Powered by Blogger.