ছয় মাসের মধ্যে পদ্মা সেতুর নতুন নকশা-'হোসেন অপরাধী হলে হাসান কেন নন'

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, 'পদ্মা সেতু হবে। এ নিয়ে সেনাবাহিনী, সেতু বিভাগ ও বুয়েট যৌথভাবে কাজ করছে। কেউ এগিয়ে এলে ভালো, তা না হলে আমরা নিজেরাই এ সেতুর কাজ শুরু করব।' তিনি আরো বলেন, 'চীন ও মালয়েশিয়ার প্রস্তাব রয়েছে।
পদ্মা সেতুর নকশার জন্য এরই মধ্যে বুয়েটকে দায়িত্ব দেওয়া হয়েছে এবং পুরো বিষয়টি সমন্বয় করছে যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগ। আশা করছি, চার থেকে ছয় মাসের মধ্যে নতুন নকশা প্রণয়নের কাজ শেষ হবে।'
গতকাল রবিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় শেখ হাসিনা এসব কথা বলেন। বৈঠকে উপস্থিত একাধিক সংসদ সদস্য কালের কণ্ঠের কাছে তা নিশ্চিত করেন। জাতীয় সংসদের নবম তলায় সন্ধ্যায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। দুই ঘণ্টা এ বৈঠক চলে।
পদ্মা সেতু নির্মাণ প্রসঙ্গে তিনি আরো বলেন, সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেন যদি পদ্মা সেতুতে দুর্নীতির দায়ে অপরাধী হন, তাহলে তাঁর কাছে যে নিয়ে এসেছেন সেই আবুল হাসান চৌধুরী কেন অপরাধী নন? হোসেন অপরাধী হলে হাসান কেন অপরাধী নন।
এদিকে নির্বাচন নিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের বিভিন্ন মন্তব্য প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, 'যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থেকে নির্বাচন করতে পারলে আমরা কেন পারব না।' বড় দেশগুলোর রাষ্ট্রদূতদের বাংলাদেশের নির্বাচন পদ্ধতি নিয়ে কথা বলার সমালোচনা করে তিনি বলেন, তাঁদের দেশে কিভাবে নির্বাচন হয় তা, তাঁরা দেখেন না। কোনো দেশের নির্বাচনের পদ্ধতি নিয়ে কথা বলার আগে তাঁদের দেশের নির্বাচন পদ্ধতি নিয়েও ভাবা উচিত।
আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে প্রভাবশালী বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের বিভিন্ন মন্তব্য প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, আমেরিকায় নির্বাচনের আগে তো বারাক ওবামা পদত্যাগ করেননি। তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতিতে গত তিনবারের নির্বাচনের অভিজ্ঞতা তুলে ধরে শেখ হাসিনা আরো বলেন, 'আমরা প্রমাণ করব, ক্ষমতায় থেকেও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব। আমেরিকা-ব্রিটেনের মতো গণতান্ত্রিক দেশগুলোতে যেভাবে নির্বাচন হয়, বাংলাদেশেও আগামী সাধারণ নির্বাচন সে পদ্ধতিতে হবে। ২৪ জানুয়ারির আগেই নির্বাচন হবে। আর তাতে কে আসবে না আসবে, তা না ভেবে কিভাবে বিজয়ী হবেন- এখন থেকে তার প্রস্তুতি নিন।'
নিজ দলের সংসদ সদস্যদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, 'এলাকায় যান, জনসম্পৃক্ততা বাড়ান। আত্মবিশ্বাসের সঙ্গে সরকারের অর্জন তুলে ধরুন।' শেষ বছরে এলাকার জনগণের কাছে আর কোনো ওয়াদা না করার পরামর্শ দিয়ে তিনি বলেন, 'যা করেছি, তা তুলে ধরুন।'
সাধারণ নির্বাচনের আগে উপজেলা নির্বাচনের সম্ভাবনা নাকচ করে দিয়ে শেখ হাসিনা বলেন, নির্ধারিত সময়ে উপজেলা নির্বাচন হবে।
বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংগঠনকে আরো শক্তিশালী করার কথা বলেন শেখ হাসিনা। এতে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ এবং সুরঞ্জিত সেনগুপ্তসহ ২২ জন সংসদ সদস্য বক্তব্য রাখেন।
পুলিশের ওপর হামলা প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, হামলার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যেসব সদস্য চুপচাপ দাঁড়িয়ে থাকেন তাঁদের সম্পর্কে খোঁজখবর নিতে হবে। তিনি বলেন, নির্বাচনের আগে বিরোধী দলকে রাজনৈতিকভাবেই মোকাবিলা করতে হবে। তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সরকারি দলের হয়ে কাজ করে দেবেন না। সাংগঠনিক কর্মকাণ্ড জোরদার করার ওপর গুরুত্ব দিয়ে আমির হোসেন আমু বলেন, গণসংযোগ, জনসভা করতে হবে। সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, অতীতেও আওয়ামী লীগ রাজপথে ছিল, আগামীতেও থাকবে। রাজপথে থেকেই মোকাবিলা করতে হবে সব ষড়যন্ত্র।
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাও রাজপথে থেকে সব ষড়যন্ত্র মোকাবিলার কথা বলেন। সরকার যে কাজ করেছে তা জনগণের সামনে তুলে ধরার নির্দেশ দেন তিনি।
বৈঠকে শেখ হাসিনা আবারও জানান, তৃণমূলের মতামতের ভিত্তিতেই আগামী নির্বাচনে মনোনয়ন দেওয়া হবে।
বৈঠক সূত্র জানায়, ময়মনসিংহের সংসদ সদস্য অধ্যক্ষ মতিউর রহমান ময়মনসিংহকে সিটি করপোরেশন করার বিষয়ে প্রস্তাব করলে প্রধানমন্ত্রী বলেন, আমি এ নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। আমি চাই ময়মনসিংহ সিটি করপোরেশন হোক। আশপাশের জেলাগুলোর দায়িত্ব নিন। তারা যাদি ঠিক থাকে আমার কোনো আপত্তি নেই।
ঢাকার সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার ঢাকা সিটি করপোরেশনে কাউন্সিলরদের অনুপস্থিতির বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, কাউন্সিলর নেই বলে জনসেবা হচ্ছে না।
সংসদীয় দলের বৈঠক শেষে মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ বলেন, বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের বিভিন্ন দিক নিয়ে সংসদ সদস্যরা তাঁদের মতামত তুলে ধরেছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে তৃণমূল পর্যায়ের সংগঠনকে শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন। তিনি দলীয় এমপিদের এলাকার নেতাদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে বলেছেন।

No comments

Powered by Blogger.