ব্রাজিলে নাইট ক্লাবে ভয়াবহ আগুন, ২৫০ জনের মৃত্যু

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রিও ডো সুল রাজ্যের একটি নাইট ক্লাবে গতকাল রোববার রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডে আড়াই শ লোক নিহত হয়েছে। পুলিশ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা এ খবর দিয়েছেন।
রিও ডো সুল রাজ্যের সান্তা মারিয়া শহরে অবস্থিত ওই নাইট ক্লাবটির নাম কিস। ক্লাবটিতে ব্যান্ডদলের অনুষ্ঠান চলছিল। আতশবাজির প্রদর্শনীর সময় ক্লাবে আগুনের সূত্রপাত হয়।
সান্তা মারিয়ার পুলিশ কর্মকর্তা বলেন, ব্যান্ডদলটির একজন সদস্যের আতশবাজি থেকে ক্লাবের ছাদে আগুন ধরে যায়। কয়েক সেকেন্ডের মধ্যেই তা চারদিকে ছড়িয়ে পড়ে।
ঘটনাস্থল থেকে সামরিক পুলিশের কর্মকর্তা মেজর জেনারেল গারসন ডা রোসা ফেরেরা জানান, ঘটনাস্থল থেকে দুই শতাধিক মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এখনো অনেকে নিখোঁজ রয়েছে।
ক্লাবটি থেকে বের হওয়ার জন্য মাত্র একটি পথ রয়েছে। আগুন লাগার পর আতঙ্ক ছড়িয়ে পড়লে সবাই একযোগে হুড়োহুড়ি করে বের হওয়ার চেষ্টা করে। বিষাক্ত ধোঁয়ার কারণে বেশির ভাগ ব্যক্তির মৃত্যু হতে পারে।
স্থানীয় ফায়ার সার্ভিস বিভাগের প্রধান গুইডো ডি মেলো বলেন, আগুন নেভানো হয়েছে এবং উদ্ধার হওয়া মৃতদেহগুলো সরিয়ে অন্যত্র নেওয়া হয়েছে। সেখানে আরও মৃতদেহ আছে কি না, তা অনুসন্ধান করে দেখা হচ্ছে।
ঘটনাস্থলে থাকা একজন সাংবাদিক স্থানীয় একটি বেতার কেন্দ্রকে জানান, নাইট ক্লাবের ধারণক্ষমতা ছিল দুই হাজারের বেশি মানুষ। ঘটনার সময় ক্লাবটি মানুষে ভর্তি ছিল বলে ধারণা করা হচ্ছে। আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে উদ্ধারকাজ শুরু করেন। তাঁরা আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে একটি দেয়াল ভেঙে ফেলেন। আহত কয়েক শ ব্যক্তিকে হাসপাতালে নেওয়া হয়েছে।
রিও ডো সুল রাজ্যের গভর্নর টারসো গানরো টুইটার বার্তায় ঘটনাটিকে ‘শোকাহত রোববার’ আখ্যায়িত করে বলেন, পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। তিনি নিজে ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছেন। রয়টার্স ও বিবিসি।

No comments

Powered by Blogger.