সামরিক বাহিনীকে এখনো পছন্দ করেন সু কি

মিয়ানমারের সামরিক বাহিনী দীর্ঘ ১৫ বছর ধরে গৃহবন্দী করে রাখার পরও দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সু কি এখনো সামরিক বাহিনীকে পছন্দ করেন। বিবিসি বেতারকে এমন কথাই বলেছেন তিনি।
সু কি বলেন, ‘আমি আসলেই সেনাবাহিনীকে পছন্দ করি।’ মানুষ তার এই ভালো লাগার বিষয়টি পছন্দ করে না- সে কথা জানেন উল্লেখ করে সু কি আরো বলেন, ‘অনেকে আমাকে সমালোচনা করলেও সত্য হচ্ছে, আমি তাদের পছন্দ করি। কারণ আমি সবসময়ই মনে করেছি এটা আমার বাবার সেনাবাহিনী।

অনুষ্ঠানটি ডিসেম্বরে সু কির বাড়িতে ধারণ করা। সু কির বাবা অং সানকে মিয়ানমারের জনক হিসেবে বিবেচনা করা হয় এবং তিনিই ছিলেন সামরিক বাহিনীর প্রতিষ্ঠাতা।

সামরিক বাহিনী মিয়ানমারে অনেক ভয়ানক সব কাজ করেছে সে কথা সু কি স্বীকার করেন। তবে তারা এসব কাজ থেকে বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

সু কি আরো বলেন, বৌদ্ধধর্মীয় বিশ্বাসের কারণে তিনি মিয়ানমারে স্বৈরশাসনের বিরুদ্ধে লড়তে সম হয়েছেন এবং পার্লামেন্টে আসন লাভের মধ্য দিয়ে এখন তাদের মোকাবেলা করতে পারছেন।

No comments

Powered by Blogger.