পাকিস্তানে তালেবান-মিলিশিয়া লড়াইঃ নিহত ৩১

পাকিস্তানে সরকার সমর্থক মিলিশিয়াদের সাথে তালেবানের লড়াইয়ে অন্তত ৩১ জন নিহত হয়েছেন বলে উভয় প থেকে পাওয়া তথ্যে জানা গেছে।
মিলিশিয়াদের ল্য করে তালেবান হামলা শুরু করলে উভয় পরে মধ্যে লড়াই শুরু হয়। শনিবার পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় স্বায়ত্তশাসিত এলাকার ময়দান তিরাহে এ ঘটনা ঘটে। পেশোয়ার থেকে আফগানিস্তান যাওয়ার পথে পর্বতসঙ্কুল এ এলাকাটি অবস্থিত।
মর্টার ও রকেট চালিত গ্রেনেড নিেেপর মধ্য দিয়ে প্রায় ৩০০ তালেবান মধ্যরাতে হামলা শুরু করে বলে সরকার সমর্থক মিলিশিয়া গোষ্ঠী আনসার উল ইসলামের এক সদস্য জানান। কয়েক ঘণ্টার তীব্র লড়াইয়ের পর তালেবানদের হটিয়ে দেয়া হয়েছে বলে তিনি দাবি করেন। তিনি জানান, লড়াইয়ে তালেবান পরে ১৫ জন নিহত হয়েছে এবং তাদের আটজনকে বন্দী করা হয়েছে। এ ছাড়া গোলগুলির মধ্যে পড়ে এক বৃদ্ধাসহ তিন গ্রামবাসী নিহত হয়। অন্য দিকে এক তালেবান জানিয়েছে, লড়াইয়ে আনসার উল ইসলামের ১৩ জন নিহত হয়েছে।

২০০৯ সালে থেকে পাকিস্তান সেনাবাহিনী ও সরকার সমর্থক মিলিশিয়া বাহিনীগুলো তালেবানকে হটিয়ে উত্তর-পশ্চিমাঞ্চলের স্বায়ত্তশাসিত এলাকাগুলো পুনর্দখল করতে শুরু করে। তার আগে এসব এলাকায় পাকিস্তানি তালেবানের একচ্ছত্র আধিপত্য ছিল।

No comments

Powered by Blogger.